সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
শুক্রবার, ২১ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভিআইপিদের গাড়ির লালবাতি খুলে ফেলার নির্দেশ মোদীর

1492667475আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের রাস্তায় গাড়ি চলাচলের ক্ষেত্রে দ্রুতগতি আনতে এবার এমপি, মন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের গাড়ির লালবাতি খুলে ফেলার নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার দুপুরে দেশটির মন্ত্রীসভার এক বৈঠকে মোদী ঘোষণা করেছেন, অ্যাম্বুলেন্স, দমকল ও পুলিশের মতো জরুরি পরিষেবা ছাড়া আর কোনও ভিআইপি ১ মে থেকে গাড়িতে লালবাতি ব্যবহার করতে পারবেন না।

রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী-আমলা, বিচারপতি— কেউ নন। এসময় মোদী আরো বলেছেন, ‘সব ভারতীয়ই স্পেশাল, সব ভারতীয়ই ভিআইপি। এই সংস্কৃতি আগেই তুলে দেওয়া উচিত ছিল।’ এতে রাজ্য সরকারগুলির হাতে লাল-নীল বাতি ব্যবহার সংক্রান্ত নির্দেশিকা জারির কোনও অধিকার থাকছে না।

দেশটির পরিবহণ দফতর মন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, এখন পর্যন্ত কেন্দ্রীয় সরকারের কোনো নির্দেশ আসেনি। এলে তা মানা হবে। তবে এ সংক্রান্ত সুপ্রিম কোর্টের নির্দেশিকা আমরা অক্ষরে অক্ষরে পালন করি। আমাদের মুখ্যমন্ত্রী তো অনেক দিন ধরেই গাড়িতে কোনও ‘বেকন আলো’ ব্যবহার করেন না বলেও জানান তিনি।

মোদীর সিদ্ধান্ত ঘোষণা করে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী বলেন, ‘ভিআইপি সংস্কৃতি নিয়ে আমজনতার মনে বিস্তর ক্ষোভ রয়েছে। তাই এ ব্যবস্থাটাই তুলে দেওয়া হল।’ এ জন্য কেন্দ্রীয় মোটর ভেহিকেল আইন থেকে সংশ্লিষ্ট ধারাগুলি তুলে দেওয়া হল বলেও জানান তিনি।

আইনজীবী হরিশ সালভে বলেন, ‘লালবাতি-সংস্কৃতি তুলে দেওয়ার দাবি তুলেছিলাম। আদালত মানেনি, কিন্তু আজ সরকার তা মেনে নিল।’ এনডিটিভি ও আনন্দবাজার প্রত্রিকা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: