সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দেশে প্রাপ্তবয়স্ক বেকার ২৬ লাখ

1492665804নিউজ ডেস্ক:: বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানিয়েছে, বর্তমানে দেশে কর্মক্ষম মানুষের সংখ্যা ১০ কোটি ৬০ লাখ। আর দেশে ১৫ বছরের উপরে পূর্ণবয়স্কদের মধ্যে বেকার রয়েছে ২৬ লাখ মানুষ। গত বছরও দেশে এই সংখ্যার বেকার ছিল। আগামী ৩০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে শ্রমশক্তির এই জরিপ প্রতিবেদনটি প্রকাশ করবে বিবিএস। এ লক্ষ্যে গত মঙ্গলবার শ্রমশক্তি জরিপ নিয়ে অনুষ্ঠিত কর্মশালায় এসব তথ্য প্রকাশ করা হয়েছে। জরিপের বিভিন্ন বিষয় ব্যাখ্যা দিতেই এ কর্মশালার আয়োজন করা হয়।

আগারগাঁওস্থ পরিসংখ্যানভবনে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন- পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কে এম মোজাম্মেল হক। বিবিএস-এর মহাপরিচালক আমীর হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- বিবিএস -এর অতিরিক্ত সচিব এবিএম জাকির হোসেন ও অতিরিক্ত মহাপরিচালক বাইতুল আমীন ভুঁইয়া।

বক্তব্য রাখেন- ইন্ডাষ্ট্রি এন্ড লেবার উইং -এর পরিচালক ঘোষ সুব্রত ও প্রকল্প পরিচালক কবীর হোসেন। প্রকল্প পরিচালক জানান, এ জরিপে এক ঘণ্টা কেউ কাজ করলে তাকে বেকার হিসেবে ধরা হয়নি। দেশে এক মাসের মধ্যে কাজের খোঁজ করেছিল এরকম মানুষের সংখ্যা ২৭ লাখ। সপ্তাহে ৪০ ঘণ্টার চেয়ে কম কাজ করে এরকম সময় ভিত্তিক বেকার রয়েছে ১৮ লাখ। সব মিলিয়ে ধরা হলে বেকার সংখ্যা দাঁড়ায় ৭১ লাখে।

জরিপের ফলাফল প্রসঙ্গে তিনি আরো বলেন, গেল বছর প্রতিবেদনে দেশের ৪ দশমিক ৩ শতাংশ বেকার থাকলেও শতাংশের হিসেবে এটি এবছর ৪ দশমিক ২ ভাগে নেমে এসেছে। কিন্তু জনসংখ্যার হিসাবে এটি আগের মতো ২৬ লাখ রয়ে গেছে। বর্তমানে কৃষিখাতে শ্রমিকের সংখ্যা কমছে। এসব শ্রমিক চলে যাচ্ছে শিল্পে। আবার শিল্প থেকে চলে যাচ্ছে সেবাখাতে। দেশ উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে এরকমটি হচ্ছে বলে কর্মশালায় উল্লেখ করা হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: