সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৫৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিরিয়ায় রাসায়নিক হামলায় ‘সারিন গ্যাস’ ব্যবহৃত হয়েছে: ওপিসিডব্লিউ

1492665542আন্তর্জাতিক ডেস্ক:: সিরিয়ার খান শেখুন অঞ্চলে এ মাসের শুরুতে সন্দেহজনক রাসায়নিক অস্ত্র হামলায় ভয়াবহ ‘সারিন গ্যাস’সহ এই ধরণের আরো কিছু বিষাক্ত রাসায়নিকের ব্যবহার হয়েছে, এ নিয়ে নানা পরীক্ষা নিরীক্ষার পর একথা জানিয়েছে রাসায়নিক অস্ত্র বিস্তার রোধে কাজ করা একটি সংগঠন।

অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব কেমিক্যাল ওয়েপনস (ওপিসিডব্লিউ) এর প্রধান আহমেদ উজমুকু জানান, ‘এখানকার চারটি ল্যাবরেটরিতে হামলায় আক্রান্ত ১০ জন ব্যক্তির নমুনা বিশ্লেষণ করা হয়েছে।’

তবে সিরিয়ায় উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর ইদলিবে ওই রাসায়নিক গ্যাস হামলায় ২০ শিশুসহ অন্তত ৮৭ জন নিহত হওয়ায় এর দায় ওই অঞ্চলের বিদ্রোহীদের উপর চাপায় রাশিয়া। রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, সিরিয়ান বিমান হামলার স্থানে রাসায়নিক গ্যাস ছড়িয়ে পড়েছে বিদ্রোহীদের অস্ত্র থেকে।1492665542_0

এ হামলাকে ‘মানবতার অপমান’ উল্লেখ করে এর তীব্র নিন্দা জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এসময় সিরিয়ার মিত্র রাশিয়া সম্পর্কে কিছু বলেননি ট্রাম্প। যদিও রাশিয়া বলে আসছে যে, সিরিয়ায় ওই অঞ্চলে রাসায়নিক গ্যাস ছড়িয়েছে বিদ্রোহীদের হাত থেকে। তবে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ বলছে, দামেস্ককে রক্ষা করতেই রাশিয়া এটা বলছে।

তবে সিরিয়ান বিমান থেকেই রাসায়নিক অস্ত্র ফেলা হয়েছে বলে যুক্তরাজ্যসহ অন্যান্যরা দাবী করে আসলেও, দামেস্কের পক্ষ থেকে তা নাকচ করে দেয়া হয়। বিবিসি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: