সর্বশেষ আপডেট : ১০ মিনিট ২৭ সেকেন্ড আগে
বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিষাক্ত পানিতে নদী ও হাওরে মরছে মাছ

1. daily sylhet 0-6-1জামালগঞ্জ প্রতিনিধি:: সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলার নদ-নদী ও তলিয়ে যাওয়া হাওরের পচন পানির দূর্গন্ধে বিষাক্ত হয়ে মিঠা পানির মাছ ভেসে উঠছে। অসচেতন মানুষ এই বিষাক্ত মাছ খেয়ে অসুস্থ হচ্ছে।

জানা যায়, উপজেলার হালির হাওরের ছাতিধরা বিল, কছমা, ছাদরা, সুন্দরপুর সহ প্রবাহমান সুরমা নদীর তীরবর্তী হরেক রকমের মাছ অসুস্থ অবস্থায় ভেসে উঠছে। ছাতিধরা বিলের ইনছানপুর মৎসজীবি সমবায় সমিতির লি: সাধারন সম্পাদক আলী আকবর জানান, সরকারকে ৩ বছরের ইজারা মূল্য, ধল কাটা স্থাপন, পাহারাদার, মাছ পোনা অবমুক্তকরণ, ইঞ্জিনবোড যোগে ইত্যাদি খাতে প্রায় ২ কোটি টাকা আমাদের খরচ হযেছে। ১৭ লক্ষ টাকা খাজনা দিয়ে বাঁশ কাটা সহ প্রায় ৩ বছরের পাইল ফিসারীরর আগামী বছর মাছ মারার কথা ছিল। কিন্তু সর্বনাশা বিষাক্ত পানিতে হাওর ডুবে যাওয়ায় ধানের চারা পচে দূর্গন্ধে অক্সিজেনের অভাবে সমস্ত মাছ মরে ভেসে যাচ্ছে। এতে আমাদেও মৎসজীবি সমিতির চরম দুভোগে পড়তে হচ্ছে। আমাদের সমস্ত সহায় সম্বল বিক্রি করে লাভের আশায় বিনিয়োগ করেছিলাম। এখন লাভ আসলে সব কিছু বিলিন হয়ে গেল। আল্লাহ ছাড়া আমাদের আর কোন ভরসা নাই। আমারা গরীব ছেলে মেয়ে নিয়ে কিভাবে চলব তাই ভাবছি।

মৎসজীবি শাহ আলম বলেন, সুনামগঞ্জ জেলা মাছে-ভাতে বাঙালী বলে প্রবাদ রয়েছে সুনামগঞ্জের মাছ, ধান সারাদেশের চাহিদা পূরণ করে বিদেশেও রপ্তানী হয়। কিন্তু এবার মাছও গেল ধানও গেল। অন্যান্য বছর হাওর তলিয়ে গেলেও মাছ বিক্রি করে সংসার চালানো যেত, এবার সেই আশাও নিরাশায় পরিনত হয়েছে। সরজমিনে গিয়ে দেখা যায়, বিষাক্ত পানি খেয়ে কচ্ছপ, বাইম, বৌয়াল, ভূতিয়া, রুই, ঠেংরা, পুটি, গনিয়া, কালিয়া সহ বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে উঠতে দেখা গেছে। মাছ মরে ভেসে উঠায় জেলেরা আত্মংকে মাছ ধরা থেকে বিরত রয়েছে। পানির পচা দূর্গন্ধ বাতাসে ভেসে এসে পরিবেশ নষ্ট হয়ে উঠছে।unnamed (4)

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মনিসর চৌধুরী বলেন, পাহাড়ী ঢলের বিষাক্ত পানি হাওরে প্রবেশ করে দীর্ঘ দিন থকার কারণে ও ফসলের পচনশীলতায় হরেক রকমের মাছ ও জলজপ্রাণী বিষাক্ত ছোবলের শিকার হচ্ছে। আমরা সাধারণ জনগণের কাছে মাছ না খাওয়ার জন্য বিভিন্ন ভাবে প্রচার করছি। এ ব্যাপারে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষকে জরুরী ভিত্তি পানি বিশুদ্ধ করে মৎস উপযোগী পরিবেশ সৃষ্টি করার জন্য আহ্বান জানান হাওরপাড়ের জনগণ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: