সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
সোমবার, ১ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৮ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এরদোয়ানকে অভিনন্দন ট্রাম্পের

trump-erdogan20170418123657আন্তর্জাতিক ডেস্ক:: গণভোটে জয়ের পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে অনুষ্ঠিত গণভোটে ৫১ শতাংশ হ্যাঁ ভোট পড়েছে প্রেসিডেন্ট এরদোয়ানের পক্ষে। জয়ের পর এরদোয়ান সমর্থকরা জয়োল্লাস করেছে।

রোববারের গণভোটে জয়ের একদিন পর এরদোয়ানকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন ট্রাম্প। সোমবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে হোয়াইট হাউস।

এদিকে, এরদোয়ান বলেছেন তার ক্ষমতা বাড়িয়ে নিতে তিনি স্পষ্টতই সংখ্যাগরিষ্ঠের সমর্থন পেয়েছেন এবং এখন সাংবিধানিক সংস্কার বাস্তবায়িত হবে। বিশ্লেষকরা বলছেন, এটা হবে আধুনিক তুরষ্কের ইতিহাসে সবচেয়ে বড় রাজনৈতিক সংস্কার।

তবে গণভোটের ফলাফলের বিরোধিতা করছে দেশটির প্রধান বিরোধী দল সিএইচপি। হ্যাঁ ভোটের বিজয়কে প্রত্যাখ্যান করে সিএইচপি দাবি জানিয়েছে ৬০ শতাংশ ভোট পুনর্গণনার। সিল না পড়া ব্যালট বৈধ হিসেবে গ্রহণ করারও সমালোচনা করেছে দলটি।

তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুল, আঙ্কারা ও ইজমিরে সবগুলোতে না ভোট পড়েছে। শহরগুলোর রাস্তায় নেমে এসে প্রতিবাদ জানিয়েছেন বিরোধী দলীয় সমর্থকরা।

অন্যদিকে, এরদোগানের সমর্থকরা পতাকা হাতে বিজয়োল্লাস করেছে। এ বিজয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত বাস্তবায়িত হলে ২০২৯ সাল পর্যন্ত এরদোয়ানের ক্ষমতার মেয়াদ বাড়তে পারে।

তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় থেকে আনাদোলু নিউজ এজেন্সিকে জানানো হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে স্থানীয় সময় সোমবার রাতে ফোন করেছিলেন। তিনি গণভোটে সাফল্যের কথা উল্লেখ করে এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন। সেসময় ফোনে দুই দেশের নেতা বিভিন্ন বিষয়ে আলোচনাও করেছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: