সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৪৮ সেকেন্ড আগে
শুক্রবার, ২৮ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তুরস্কে গণভোট: ফলাফল চ্যালেঞ্জ বিরোধীপক্ষের

REFILE - CORRECTING BYLINE People protest against the results of the referendum in Istanbul, Turkey April 16, 2017. REUTERS/Kemal Aslan

আন্তর্জাতিক ডেস্ক:: তুরস্কে গণভোটের ফলাফল প্রত্যাখ্যান করে এর বিরুদ্ধে চ্যালেঞ্জ করতে যাচ্ছে দেশটির প্রধান বিরোধী দল। প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতা ব্যাপকভাবে বাড়ানোর জন্য সাংবিধানিক পরিবর্তনের প্রস্তাবের পক্ষে আয়োজিত এ গণভোটে সামান্য ব্যবধানে ‘হ্যাঁ’ জয়যুক্ত হয়েছে। এর ফলে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান কার্যত সর্বময় ক্ষমতার অধিকারী হচ্ছেন।

তবে দেশটির বিরোধী দল রিপাবলিকান পিপল’স পার্টি (সিএইচপি) তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই নির্বাচনের নিরপেক্ষতা ও বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে। তারা এই নির্বাচন প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ তুলেছে। ফলাফল ঘোষণার পর তুরস্কজুড়ে এরদোয়ান সমর্থকরা উল্লাস ও বিরোধীরা বিক্ষোভ প্রদর্শন করে।

সিএইচপি ফলাফল প্রত্যাখ্যান করে ৬০ শতাংশ ভোট পুনরায় গণনা করার দাবি জানিয়েছে। এছাড়া তুরস্কের তিনটি প্রধান নগরী ইস্তাম্বুল, আঙ্কারা ও ইজমিরে সংবিধান পরিবর্তনের এই ভোটে ‘না’ জয়যুক্ত হয়েছে।

৯৯ দশমিক ৯৭ শতাংশ ব্যাটল গণনা সম্পন্ন হয়েছে বলে দাবি করেছেন এরদোয়ান। এতে ‘হ্যাঁ’ ৫১ দশমিক ৪১ শতাংশ ভোট এবং ‘না’ এর পক্ষে ৪৮ দশমিক ৫৯ শতাংশ ভোট পড়েছে। এই নির্বাচনকে কেন্দ্র করে সহিংস ঘটনা ঘটেছে। পৃথক ঘটনায় দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ দিয়ারবাকিরে তিন ব্যাক্তি পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছে বলে জানা গেছে। এএফপি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: