সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এভারেস্টে ট্রাফিক জ্যামের আশঙ্কা!

1492411837আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট জয় করতে এবছর বিপুল সংখ্যক পবর্তারোহী জড়ো হয়েছেন। এতে করে এভারেস্টে যাওয়ার পথে ট্রাফিক জ্যামের সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছেন নেপালি কর্মকর্তারা।
দেশটির পর্যটন বিভাগ জানিয়েছে, এপর্যন্ত মাউন্ট এভারেস্টের বেসক্যাম্পে প্রায় ৪শ’ আরোহী অবস্থান নিয়েছেন, যারা মে মাসের মাঝামাঝি সময়ে ৮ হাজার ৮শ’ ৪৮ মিটার উচ্চতায় এভারেস্ট চূড়া জয় করার সংকল্প নিয়ে দিন গুনছেন।
কাঠমুন্ডু পোস্টের এক রিপোর্টে বলা হয়েছে, এতো বেশি সংখ্যক পর্বতারোহীর জন্য অনেক সাহায্যকারী গাইডের প্রয়োজন হবে। ফলে চুড়োর দিকে ধাবমান আরোহীদের সংখ্যা প্রায় ১ হাজার ছাড়িয়ে যেতে পারে। এসময় ভয়ঙ্কর বন্ধুর পাহাড়ি পিচ্ছিল পথ পাড়ি দিতে যেয়ে তাদের বারবার থেমে থেমে এগুতে হবে। যাতে ‘ট্রাফিক জ্যামে’র সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।’
এছাড়া প্রায় একমাস আগ থেকেই এসব পর্বতারোহী বেসক্যাম্পে এসে ভিড় করেছেন। পাঁচবার এভারেস্ট জয় করা ও আরোহীদের সাহায্যকারী সোনম শেরপা জানিয়েছেন, পরিষ্কার আবহাওয়া দেখার সঙ্গে সঙ্গেই আরোহীদের মধ্যে হুড়োহুড়ি শুরু হয়ে যায়ে এভারেস্টে চড়ার জন্য এবং সেখানে নির্দিষ্ট কোন আরোহণ নিয়ম তেমন একটা মানা হয়না।’
আর একারণেই এবছর এভারেস্টের পথে আরোহীদের জটলা বাড়বে জানিয়ে সোনম শেরপা আরো জানান, ‘চুড়ো থেকে ফেরার সময় এমন ধীর অবস্থা বিরাজ করলে আরোহীরা সম্ভাব্য অক্সিজেন স্বল্পতায় পড়তে পারেন এবং এটি শূন্যে জীবন ঝুলে যাওয়ার মতো ভয়াবহ ব্যাপার হতে পারে।’ দ্য হিন্দু।
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: