সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৫১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৪ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কী থাকছে এবারের কানের আসরে?

1492351402বিনোদন ডেস্ক:: বিশ্ব চলচ্চিত্রের অন্যতম জমকালো আয়োজন কান চলচ্চিত্র উৎসব। সাগর ছুঁয়ে থাকা ফ্রান্সের শহর কানে আগামী ১৭ মে থেকে শুরু হতে যাচ্ছে এই উৎসব। এরমধ্যে এই উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেছে। গত ১৩ এপ্রিল ঘোষণা দেওয়া হয় অনুষ্ঠানের বেশকিছু আয়োজনের।

পোস্টার নিয়ে বিতর্ক :এবারের কান উত্সবের অফিশিয়াল পোস্টার নিয়েই একতরফা বিতর্ক হয়েছে। ৭০তম কানে উত্সবের এই অফিশিয়াল পোস্টারে ইতালিয়ান অভিনেত্রী ক্লডিয়া কার্ডিনালের স্কার্ট পরা একটি পুরোনো ছবি ব্যবহার করা হয়েছে। ২৯ মার্চ পোস্টারটি প্রকাশ হওয়ার পর অভিযোগ উঠেছে, পোস্টারে তার ওজন কমানো হয়েছে ফটোশপের কারসাজিতে। তবে অভিনেত্রী ক্লডিয়া কার্ডিনাল এ বিষয়ে কোনো অভিযোগ করেননি। বরং সম্মতি জানিয়ে এক গণমাধ্যমে তিনি জানান, কানের পোস্টারে স্থান পেয়ে তিনি গর্বিত।

স্বর্ণপামের জন্য লড়বে যারা :এই উৎসবের সর্বোচ্চ সম্মানজনক পুরস্কার ‘স্বর্ণপাম’। প্যারিসের শসলিজেতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে নির্বাচিত ১৮টি ছবির নাম ঘোষণা করেন উত্সবের সভাপতি পিয়েরে লেসকিউ। ৭০তম এই আয়োজনে এবার স্বর্ণপামের জন্য লড়বে ১৮টি চলচ্চিত্র। বিশ্বের খ্যাতিমান কয়েকজন নির্মাতার ছবি স্থান পেয়েছে এবারের প্রতিযোগিতা বিভাগে। নির্বাচিত ছবিগুলোর তালিকা ‘দ্য বিগাইল্ড’ (নির্মাতা :সোফিয়া কপোলা, যুক্তরাষ্ট্র), ‘ওয়ান্ডারস্ট্রাক’ (নির্মাতা :টড হেইন্স, যুক্তরাষ্ট্র), ‘রেডিয়েন্স’ (নির্মাতা :নাওমি কাওয়াসে, জাপান), ‘হ্যাপি এন্ড’ (নির্মাতা :দমাইকেল হানেকি, জার্মানি), ‘ইন দ্য ফেড’ (নির্মাতা-ফাতি আকিন, ফ্রান্স), ‘দ্য ড্রেডেড’ (নির্মাতা :মিশেল হাজানাভিসিয়ুস, ফ্রান্স), ‘লাভলেস’ (নির্মাতা :আন্দ্রেই জিভিয়াজিন্তসেভ, ফ্রান্স), ‘দ্য কিলিং অব অ্যা স্যাক্রেড ডিয়ার’ (নির্মাতা :ইওর্গেস লানথিমস, যুক্তরাষ্ট্র) ইত্যাদি।

উদ্বোধনী চলচ্চিত্র :এবারের কান উৎসবের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের উপস্থাপনা করবেন অভিনেত্রী মনিকা বেলুচ্চি। ‘ইসমায়েলস গোস্টস’ চলচ্চিত্রটি প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হবে এবারের কান চলচ্চিত্র উৎসব।

উৎসবের সব অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে ফ্রান্সের ক্যানাল প্লাস টিভি।

উৎসবে শিক্ষার্থী বিভাগ :এদিকে শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফাউন্ডেশনের ২০তম আসরে বিশ্বের বিভিন্ন ফিল্ম স্কুল থেকে নির্বাচিত হয়েছে ১৬টি ছবি। সিনেফাউন্ডেশন বিভাগে নির্বাচিত হয়েছে ফ্রান্স ও বেলজিয়ামের দুটি করে ফিল্ম স্কুলের ছবি। এছাড়া ভারত, ইরান, জাপান, তাইওয়ান, ইসরায়েল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আর্জেন্টিনা, স্লোভাকিয়া, বসনিয়া-হার্জেগোভিনা, ব্রাজিল, হাঙ্গেরির একটি করে ফিল্ম স্কুলের ছবি স্থান করে নিয়েছে এবারের প্রতিযোগিতায়।

উৎসবের সুভেনিয়র :উৎসবে প্রতিবারের মতো থাকছে উত্সবের সুভেনিয়র। আর এই সুভেনিয়র বুকে এবারের প্রতিপাধ্য বিষয় রাখা হতে পারে অ্যাসিডদগ্ধ মানুষগুলো। সংবাদ সম্মেলনে উৎসবের সুভেনিয়র নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন কান ফিল্ম ফেস্টিভ্যালের উত্সবের পরিচালক থিয়েরি ফ্রেমো ও সভাপতি পিয়েরে লেসকিউ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: