সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফেসবুকে ভুয়া আইডি চিহ্নিত হচ্ছে যেভাবে…

16 April 2017_pic 004তথ্যপ্রযুক্তি ডেস্ক ::

বিশ্বের সবচেয় জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ভুয়া ্আইডি মুছে দিতে শুরু করছে। এখনও ভুয়া অ্যাকাউন্টের সন্ধান করছে ফেসবুকের আইটি এক্সপার্টরা। নিশ্চিত হওয়ার পরই তা বন্ধ করে দেওয়া হচ্ছে। ফেসবুকের তথ্যমতে, বাংলাদেশ, সৌদি আরব ও ইন্দোনেশিয়ায় সবচেয়ে বেশি ভুয়া অ্যাকাউন্ট। গত বুধবার এক ঘোষণায় ফেসবুক জানিয়েছিল, ভুয়া অ্যাকাউন্ট তৈরি করে প্রতারণা করা হচ্ছে। তারা এসবের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে।
ভুয়া অ্যাকাউন্ট সন্ধানের কাজটি ফেসবুক কীভাবে করছে তার একটা ধারণা দিয়েছেন প্রতিষ্ঠানের টেকনিক্যাল ম্যানেজার শবনম শাইক। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়, ভুয়া অ্যাকাউন্ট চিহ্নিত করতে নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে।

বাস্তবতা যাচাই
শাইক জানান, বাস্তবে মানুষ যেভাবে জীবনযাপন করছে, তারই প্রতিফলন ফেসবুকের পাতায় দেখা যায়। ফেসবুক কর্মকর্তারা এ ব্যাপারে নিশ্চিত। তবে ভুয়া অ্যাকাউন্ট আসলে ঠিক ওইভাবে চলে না। ভুয়া অ্যাকাউন্ট স্পাম ছড়ায় আর ব্যস্ত থাকে কোনো কিছু তৈরি করাতে। তা হতে পারে বিভ্রান্তিকর তথ্যও। তাই প্রোফাইলের ছবি, নাম ও অন্যান্য তথ্য বাস্তবানুগ হওয়া বাঞ্ছনীয়। না হলে চিহ্নিত হতে পারেন ভুয়া অ্যাকাউন্ট হিসেবে।

ফেসবুকে কার্যক্রম
কনটেন্ট বা তথ্য-উপাত্ত যাচাই ছাড়াও ফেসবুকে ব্যক্তির কর্মকা-ের ওপরও নজর দিয়েছে ফেসবুক। আর এর মাধ্যমেও ভুয়া অ্যাকাউন্ট চিহ্নিত করার ব্যবস্থা নিয়েছে ফেসবুক। শাইক জানান, অ্যাকাউন্টের বিভিন্ন কর্মকা- পর্যবেক্ষণ করে ভুয়া অ্যাকাউন্ট চিহ্নিত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ ব্যাপারে সফলও হয়েছে ফেসবুক।

লিংক শেয়ার ও অন্যান্য
একই লিংক বারবার শেয়ার করাকে সন্দেহজনক কর্মকা- হিসেবে চিহ্নিত করে ফেসবুক। এ ছাড়া প্রচুর পরিমাণে বার্তা আদান-প্রদানের ফলেও ভুয়া অ্যাকাউন্ট হিসেবে চিহ্নিত হতে পারে। এছাড় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, ফেসবুক অবাস্তব বা কাল্পনিক কোনো প্লাটফরম নয়। সংবাদ, ছবিসহ বিভিন্ন উপাত্ত পরিবেশনে ফেসবুক বিশ্বাসযোগ্যতা অর্জন করতে চায়। বিষয়টি নিশ্চিত করতে কয়েক বছর ধরে নিজেদের বিভিন্ন আঙ্গিকে পরিবর্তনও এনেছে। এরই ফলে ভুয়া লাইক বা ভুয়া অ্যাকাউন্টও রাখতে চাইছে না ফেসবুক।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে ভুয়া লাইক দেওয়া হচ্ছে। যার ফলে বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। ভুয়া লাইক বন্ধ করে বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ উপার্জন করতে দিতে চায় না জনপ্রিয় এই প্রতিষ্ঠানটি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: