সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪০ সেকেন্ড আগে
রবিবার, ২৩ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যায় দ্বিতীয় অবস্থানে ঢাকা

Inernet-FB-User-Analysis-600x375তথ্য প্রযুক্তি ডেস্ক:: সক্রিয় ফেইসবুক ব্যবহারকারীর দিক থেকে বিশ্বের শহরগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা।

ইন্টারনেট ব্যবহারের ওপর ‘উই আর সোশ্যাল’ এবং ‘হুটস্যুট’ নামে দুটি ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠানের করা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চলে সার্বিকভাবে ইন্টারনেট ব্যবহারকারী ছাড়াও ফেইসবুক ও টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেট জগতের বিভিন্ন অংশে বিচরণকারীদের ওপর এসব প্রতিবেদন প্রকাশিত হয়।

২০১৬ সালে ফেইসবুক ব্যবহারের ওপর এসব প্রতিবেদন করা হলেও ২০১৭ সালে প্রকাশিত প্রতিবেদনগুলোর ট্যাগলাইন দেওয়া হয়েছে ‘ডিজিটাল ইন ২০১৭’।

এপ্রিলে প্রকাশিত দুই সংস্থার প্রতিবেদনে দুই কোটি ২০ লাখ সক্রিয় ফেইসবুক ব্যবহারকারী নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা।

বাংলাদেশের রাজধানীতে প্রায় দেড় কোটি জনসংখ্যার বাস হলেও সিটি করপোরেশনের আশপাশের এলাকার ফেইসবুক ব্যবহারকারীদেরও এই হিসাবে রাখা হয়েছে।

সক্রিয় ফেইসবুক ব্যবহারকারীর তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ইন্দোনেশিয়ার জাকার্তা শহরেও রয়েছে ঢাকার কাছাকাছি ফেইসবুক ব্যবহারকারী। আর তিন কোটি সক্রিয় ব্যবহারকারী নিয়ে জরিপে প্রথম স্থানে রয়েছে থাইল্যান্ডের ব্যাংকক।

জানুয়ারিতে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, সক্রিয় ফেইসবুক ব্যবহারকারীর তালিকায় ঢাকা তৃতীয় অবস্থানে থাকলেও এপ্রিলে তা দ্বিতীয় অবস্থানে উঠে আসে।

দেশ হিসেবে সবচেয়ে বেশি সক্রিয় ফেইসবুক ব্যবহারকারী রয়েছে যুক্তরাষ্ট্রে; দেশটিতে প্রায় ২১ কোটি ৯০ লাখ মানুষ এই সোশ্যাল মিডিয়ায় সক্রিয় রয়েছেন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত, সেখানকার ২১ কোটি ৩০ লাখ মানুষ ফেইসবুক ব্যবহার করছেন।
প্রতিবেদনে বৈশ্বিক ডিজিটাল স্ন্যাপশট অনুযায়ী, বিশ্বের প্রায় অর্ধেক মানুষের কাছে পৌঁছেছে ইন্টারনেট।

বিশ্বের প্রায় সাড়ে সাতশ কোটি জনসংখ্যার মধ্যে ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে ৩৭৭ কোটি; আর এদের মধ্যে ২৭৮ কোটি ব্যবহারকারী কোনো না কোনো সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সক্রিয়।

বাংলাদেশে এক বছরে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী বেড়েছে এক কোটি ১০ লাখ, যা বৃদ্ধির দিক থেকে অষ্টম। সবচেয়ে বেশি বেড়েছে চীনে; দেশটিতে এই বছরে ১৩ কোটি ৩৮ লাখ ৭০ হাজার মানুষ ফেইসবুকে যুক্ত হয়েছে।

প্রতিবেদনগুলোয় বলা হয়, বিশ্বে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের মধ্যে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যাই বেশি। এরপর যে সামাজিক যোগাযোগ মাধ্যমটি সবচেয়ে বেশি ব্যবহার হয়, সেটিও ফেইসবুকের, ফেইসবুক মেসেঞ্জার। ব্যবহারের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে হোয়াটসঅ্যাপ, এরপর ইউটিউব।

ফেইসবুকে প্রতিমাসে সক্রিয় থাকে বিশ্বের ১৮৭ কোটি ব্যবহারকারী, যাদের ৮৭ ভাগই মোবাইল ফোনের মাধ্যমে ফেইসবুকে প্রবেশ করে থাকে।

১৮ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যেই ফেইসবুক ব্যবহারকারী বেশি। সবচেয়ে কম ব্যবহারকারী ৬৫ বছরের বেশি বয়সীদের মধ্যে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: