সর্বশেষ আপডেট : ২৫ মিনিট ৪৩ সেকেন্ড আগে
সোমবার, ২৯ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নববর্ষকে সামনে রেখে জমে উঠেছে মৃৎশিল্পের বাজার

13 April 2017_pic 013মারুফ হাসান ::
কাল পয়লা বৈশাখ। নববর্ষকে সামনে রেখে নগরীতে উৎসবের আমেজ বিরাজ করছে। বর্ষ বরণের সকল প্রস্তুতি সম্পন্ন। নগরীবাসীরা কেনাকাটায় মজেছেন। কেউ নতুন পোষাকে কেউবা হরেক রকমের মাটির তৈরি জিনিসপত্রে।

নগরীর কিন ব্রিজ এলাকায় মৃৎশিল্পের পসরা সজিয়ে বসেছেন দোকনিরা। মাটির তৈরি ঘটিবাটি, হাড়িপাতিল, কলসিসহ শিশুদের জন্য হাতি, বাঘ, ঘোড়া, হরিণ, কাঁঠাল, আম, কলস, ব্যাংক ইত্যাদির ব্যাপক সমারোহ।

13 April 2017_pic 007কিনব্রিজ এলাকায় ৭-৮ জন ব্যবসায়ী সারা বছরই মৃৎশিল্পের তৈরি জিনিসপত্রের বেচাকেনা করেন। তবে পুজো আর বৈশাখে তাদের বিক্রিটা ভালো হয়। ব্যবসায়ী দেলোয়ার হোসেন জানান, ‘হারা বছরে আমরা দুইটা সময়ে ভালা ব্যবসা করি। পুজা আর পয়লা বৈশাখ। এই দুই সময়ে খরিদদারর ভিড় বেশি অয়। অন্যান্য সময় গড়ে প্রতিদিন ১৫শ থেকে ২ হাজার টেকার বেচাকিনা অইলেও বৈশাখের সময় বাড়িয়া ৫ থেকে ৬ হাজার টাকা অয়। ’

13 April 2017_pic 008দেলোয়ার জানান, জৈন্তাপুর এলাকার সারীঘাট ছাড়া এখন আর মৃৎশিল্পের জিনিসপত্র কোথাও পাওয়া যায় না। আমাদেরকে এইসব জিনিস দেশের বিভিন্ন অঞ্চল থেকে ক্রয় করে আনতে হয়। কুমিল্লার আরশপুর, হবিগঞ্জের মাধবপুর, ব্রাহ্মণবাড়িয়া এবং কিছু মালামাল বরিশাল থেকেও আসে বলে জানালেন দেলোয়ার।

13 April 2017_pic 012কিনব্রিজ এলাকা ঘুরে দেখা যায় রঙ করা কলস (বড়) ৭০ থেকে ৮০টাকা, ছোট ৫০ থেকে ৬০টাকা দরে বিক্রি হচ্ছে। তাছাড়া মাটির হাড়ি ৬০-৭০ টাকা, ঘট ৩০ টাকা, মাটির সরা ১০-১৫ টাকা, বরিশালি মালসা ৬০-৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। বেতের তৈরি কুলা, ডালা, ঝুড়ি, পাটিরও বেশ ভালো সংগ্রহ আছে এই এলাকায়।

13 April 2017_pic 010

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: