সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩৪ সেকেন্ড আগে
রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বৈশাখের রঙ স্পর্শ করে না অমূল্যের সাদাকালো জীবনে

13 April 2017_pic 005মারুফ হাসান ::
পয়লা বৈশাখ বাঙালির জন্য আন্দন, অনুভব আর ভালবাসার দিন। বৈশাখ রঙ নিয়ে আসে। রঙ ছড়ায় মানুষের সাদাকালো জীবনে। ভাসিয়ে দেয় আনন্দের বন্যায়। এই বৈশাখকে রঙিন করতে মৃৎশিল্পীদের নিরলস প্রচেষ্টা অব্যাহত। অমূল্য বাবু একজন মৃৎশিল্পী। এই শিল্পের সাথে জড়িয়ে ছিল তাঁর তিন পুরুষের জীবন-জীবিকা। তবে এই শিল্পীর সাদাকালো জীবনে রঙ ছড়ায় না বৈশাখ।
চৈত্রের কড়া রোদ থেকে বাঁচতে ছাতা টানিয়ে আপন মনে কাজ করে চলেছেন অমূল্য বাবু । সুরমা পারের কিন ব্রিজ সংলগ্ন ফুটপাতে। এই কাজ তাঁর নিত্যদিনের। মাটির তৈরি হাড়িপাতিল, ঘটিবাটি, কলসিসহ অনেক কিছুকেই রঙিন করে তুলেন অমূল্য। তুলির আচড়ে পূর্ণতা পায় এই সকল মৃৎশিল্প।
বৈশাখ আসে বৈশাখ যায়। ঠাঁয় সেখানেই দাঁড়িয়ে থাকেন অমুল্য বাবু। দৈনিক ১৬০ টাকা বেতনে চাকুরি করা অমূল্য দারিদ্র্যকে দেখেছেন খুব কাছ থেকে। একটু সচ্ছলতার আশায় বয়সের কোটা কখন যে পঞ্চাশ পাড়ি দিয়েছে খেয়ালই করতে পারেননি। এখনও জীবনে রঙের খোঁজে প্রতিদিন ঘুম ভাঙে তাঁর।
13 April 2017_pic 006গোলাপগঞ্জ উপজেলার রনকেলী এলাকার বাসিন্দা অমূল্য বাবুর কপালে চিন্তার ভাজ, বিন্দু বিন্দু ঘাম জমেছে সেখানে। তবুও কাজ করে যাচ্ছেন। পূর্বপুরুষের এই পেশায় এখন তাঁর আর আগ্রহ নেই। তাই সন্তানদের মৃৎশিল্প থেকে দূরে রেখেছেন তিনি ।
সময় আজ অমূল্য বাবুর চোখে স্বপ্ন এঁকে দিয়েছে। সেই স্বপ্নঘরের বাসিন্দার সংখ্যা দুই পুত্র ও দুই কন্যা। পুত্র-কন্যারা লেখাপড়া করে বড় হবে। মানুষের মতো মানুষ হবে। সমাজে মাথা উচু করে বাঁচবে। দরিদ্রতা তাদের স্পর্শ করতে পারবে না।
দরিদ্রতা অমূল্য বাবুকে ছুঁয়েছে। ছুঁতে পারেনি তাঁর সন্তাদের। তাঁরা পড়ালেখা করছেন। অমূল্য বললেন, আমার জন্য না হয় বাবা-চাচারা চিন্তা করেননি, তাই আমার এই দশা। কিন্তু আমি প্রতিনিয়ত আমার সন্তানদের জন্য চিন্তা করি। আমি তাদের রঙিন জীবন চাই।
অমুল্য বলেন, পড়ালেখার বিকল্প নেই। মানুষের মতো মানুষ হতে হলে শিখতে হবে, জানতে হবে। তাই সন্তানদের তিনি লেখাপড়া শেখাচ্ছেন। দরিদ্রতা কাটিয়ে শিক্ষার আলোয় আলোকিত হবে তাঁর পরিবার। এমন স্বপ্নের কথা বলতে বলতেই মাটির কলসে রঙ চড়াচ্ছিলেন অমূল্য বাবু।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: