সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ৩৪ সেকেন্ড আগে
বুধবার, ২৩ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাল্যবিবাহ নিরোধ আইন : বিশেষ বিধানের বিরুদ্ধে হাইকোর্টের রুল জারি

10aprilnewspic002ডেইলি সিলেট ডেস্ক ::

সম্প্রতি জাতীয় সংসদের পাশ হওয়া বহুল আলোচিত বাল্যবিবাহ নিরোধ আইনের বিশেষ বিধানের বিরুদ্ধে রুল জারি করেছে হাইকোর্ট। রুলে ওই বিধান কেন সংবিধানের সঙ্গে ‘সাংঘর্ষিক’ ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়েছে। একই সঙ্গে ওই ধারা নারী ও শিশু অধিকার সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক চুক্তি ও সনদের সঙ্গে কেন অসামঞ্জস্যপূর্ণ ঘোষণা করা হবে না- রুলে তাও জানতে চেয়েছে আদালত। একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে আজ সোমবার বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ এই রুল জারি করেছে। আইনসচিব এবং নারী শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে আগামী ৪ সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি ও নারী কেন্দ্র গত ৪ এপ্রিল এই রিট আবেদন করে। এতে বিশেষ প্রেক্ষাপটে আদালতের নির্দেশনা এবং মা-বাবার সম্মতিতে অপ্রাপ্তবয়স্ক মেয়েদের বিয়ের সুযোগ রেখে গত ২৭ ফেব্রুয়ারি ‘বাল্যবিবাহ নিরোধ আইন- ২০১৭’ জাতীয় সংসদে পাস হয়।
আদেশের পর মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ফাওজিয়া করিম বলেন, আইনের ওই বিশেষ বিধানটি এ আইনের সঙ্গেই সাংঘর্ষিক। তাছাড়া বাংলাদেশের সঙ্গে অনেকগুলো আন্তর্জাতিক চুক্তি আছে এবং অনেকগুলো আন্তর্জাতিক সনদে স্বাক্ষার করেছে বাংলাদেশ। যেমন সিডো সনদ ১৯৭৯ এবং শিশু অধিকার সনদ ১৯৮৯। এসব চুক্তি ও সনদের প্রতি বাংলাদেশ দায়বদ্ধ।

ছেলে ও মেয়ের বিয়ের ন্যূনতম বয়স আগের মতো ২১ ও ১৮ বছর বহাল থাকলেও আইনের ওই বিশেষ বিধানে বলা হয়, “এই আইনের অন্যান্য বিধানে যাহা কিছুই থাকুক না কেন, কোনো বিশেষ প্রেক্ষাপটে অপ্রাপ্তবয়স্ক কোনো নারীর সর্বোত্তম স্বার্থে আদালতের নির্দেশনাক্রমে এবং মাতা-পিতার সম্মতিক্রমে বিধি দ্বারা নির্ধারিত প্রক্রিয়া অনুসরণক্রমে বিবাহ সম্পাদিত হইলে উহা এই আইনের অধীন অপরাধ বলিয়া গণ্য হইবে না।”

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: