সর্বশেষ আপডেট : ২ মিনিট ১৬ সেকেন্ড আগে
রবিবার, ২৩ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জাতিসংঘের সর্বকনিষ্ঠ শান্তির দূত হতে যাচ্ছেন মালালা

8 April 2017_pic 040আন্তর্জাতিক ডেস্ক ::
এবার জাতিসংঘের সর্বকনিষ্ঠ শান্তির দূত হতে যাচ্ছেন শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই। সংস্থাটির প্রধান শুক্রবার এই তথ্য জানান। মালালা এখন ১৯ বছর বয়সী তরুণী। আগামী সোমবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস তাকে এই পদে নিয়োগ দেবেন। মালালা তার নতুন দায়িত্বের অংশ হিসেবে পুরো বিশ্বে নারী শিক্ষা প্রচারে ভূমিকার রাখবেন।

গুতেরেস এক বিবৃতিতে বলেন, মৃত্যুর ঝুঁকির মুখেও মালালা নারী, শিশু ও সব মানুষের অধিকারের বিষয়ে অটল থেকেছেন। নারী শিক্ষার জন্য তার সাহসী কাজ এরই মধ্যে বিশ্বের অনেক মানুষকে অনুপ্রাণিত করেছে।

প্রসঙ্গত গত ২০১২ সালের অক্টোবরে পাকিস্তানের মিঙ্গোরা এলাকায় বাসে করে স্কুল থেকে বাড়ি ফেরার পথে তালেবান জঙ্গিদের হামলার শিকার হন নারী শিক্ষা আন্দোলনের কর্মী মালালা। সুস্থ ওহয়ার পর নারী শিক্ষা আন্দোলনের প্রতীক হয়ে ওঠা এই তরুণী ২০১৪ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান। এ ছাড়া তার ঝুলিতে বেশ কয়েকটি সম্মানজনক পুরস্কার যোগ হয়েছে।

জঙ্গি হামলায় গুরুতর আহত হওয়ার পর চিকিৎসার জন্য মালালাকে যুক্তরাজ্যে পাঠানো হয়। সুস্থ হয়ে এখন সেখানেই পড়াশোনা করছেন তিনি। এরপর তিনি উন্নয়নশীল দেশগুলোয় নারী শিক্ষা প্রকল্পে সহায়তা দিতে গড়ে তোলেন মালালা ফান্ড।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: