সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৫৬ সেকেন্ড আগে
রবিবার, ৩০ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শেখ হাসিনার সাক্ষাতের অপেক্ষায় বাংলাদেশি ক্ষুদে আইন স্টাইন সুবর্ণ

sheikh-hasina-220170405165837 আন্তর্জাতিক ডেস্ক:: বাংলাদেশি বংশোদ্ভূত বিস্ময় শিশু সুবর্ণ আইজ্যাক বারী। যুক্তরাষ্ট্রে বসবাসরত এ শিশু ইতোমধ্যে বিজ্ঞান ও গণিতে প্রতিভা দেখিয়ে মুগ্ধ করেছে সবাইকে। ব্যাপক প্রতিভাবান সুবর্ণ সাড়া ফেলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গণমাধ্যমে।

সুবর্ণ অক্সফোর্ড থেকেও স্বীকৃতি পেয়েছে। বিজ্ঞান মহলে সাড়া জাগানো এই বিস্ময় শিশুর মেধার স্বীকৃতি দিয়ে চিঠি দিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। চিঠিতে ওবামা লিখেছিলেন, ‘আমেরিকায় তোমার মতো শিক্ষার্থী দরকার।’

সুবর্ণর বাবা রাশিদুল বারী যুক্তরাষ্ট্রের একটি কলেজের গণিতের প্রফেসর। তিনি চট্রগ্রামে জন্মগ্রহণ করেন। বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়গুলো এবং নেতৃবৃন্দের কাছ থেকে জন্মদিনের শুভেচ্ছা পেয়েছে সুবর্ণ। চলতি মাসের ৯ তারিখে সুবর্ণের ৫ম জন্মদিন।
পাঁচ বছরে পা রাখার আগেই গণিত এবং পদার্থের ওপর ব্যাপক দক্ষতা অর্জন করেছে এই ক্ষুদে আইন স্টাইন। দেড় বছর বয়সে সে রসায়নের পর্যায় সারণী মুখস্থ করে ফেলে। প্রভাবশালী মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকা তার সাক্ষাৎকার গ্রহণ করে।

সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভিসি লুইস রিচার্ডসন তাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে একটি চিঠি দেন। এর আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদ সুবর্ণকে জন্মদিনের শুভেচ্ছা সম্বলিত চিঠি পাঠিয়েছেন।suborno-220170405165638

তবে সবকিছু ছাপিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে সুবর্ণ এবং তার পরিবার। এত কিছুর পরও সুবর্ণর বাবা রাশিদুল বারীর আরো একটি প্রতীক্ষা আছে। তিনি চান প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ও যেন সুবর্ণের কৃতিত্বকে মূল্যায়ন করে স্বীকৃতি দেয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: