সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ১৮ সেকেন্ড আগে
শুক্রবার, ২৩ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বে ৪৫৯ এমপি’র মানবাধিকার লঙ্ঘন

ipu-bg20170405161830 নিউজ ডেস্ক:: ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন-আইপিইউ’র কাছে ৪৫৯ জন সংসদ সদস্য মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ দিয়েছেন। আইপিইউভুক্ত ৪২ দেশের সংসদ সদস্যরা এসব অভিযোগ দিয়েছেন। তাদের অভিযোগের ভিত্তিতে মানবাধিকার লঙ্ঘন নিয়ে কাজ করা আইপিইউ’র কমিটি বিষয়গুলো খতিয়ে দেখবে বলে জানানো হয়েছে।
আইপিইউ’র ‘কমিটি অন দ্য হিউম্যান রাইটস অব পার্লামেন্টারিয়ানস’ এ তথ্য জানিয়েছে। যেসব সংসদ সদস্যের মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে তাদের মধ্যে কেউ কেউ বলেছেন, তাদেরকে অন্যায়ভাবে সংসদ থেকে বহিষ্কার ও গ্রেফতার করা হয়েছে।

বুধবার (০৫ এপ্রিল) দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন কমিটি সভাপতি আফগানিস্তানের সংসদ সদস্য ফউজিয়া কাফি। এসময় উপস্থিত ছিলেন আইপিইউ মহাসচিব মার্টিন চুংগং ও কমিটির সাবেক সভাপতি বাংলাদেশের সংসদ সদস্য ফজলে করিম চৌধুরী।Fawzia-bg20170405161801

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, অনেক এমপিকে অন্যায়ভাবে সংসদ সদস্য পদ থেকে বহিষ্কার করা হয়েছে। আবার কেউ স্বাধীনভাবে তাদের মতামত দিতে পারছেন না। ফলে তাদের মানবাধিকার লঙ্ঘন হয়েছে।

আইপিইউভুক্ত ৪২ দেশের ওপর করা জরিপের প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ৪৫৯ সংসদ সদস্যের মধ্যে বেশিরভাই বিরোধী দলের। জরিপে দেখা যায়, ৩৬৯ জনই বিরোধী দলের এমপি যারা বিভিন্ন সময় অন্যায়ভাবে হয়রানির শিকার হয়েছেন। এছাড়া সরকারি দলেরও রয়েছেন ৯০ জন সংসদ সদস্য। আর স্বতন্ত্র সংসদ সদস্যদের মধ্যে ১১ জন বিভিন্ন কারণে হয়রানির শিকার হয়েছেন।আইপিইউ সম্মেলন

২০১৬ সালে ৪২টি দেশের ওপর এ জরিপ করা হয়। যেসব সংসদ সদস্য অভিযোগ করেছেন তাদের মধ্যে আমেরিকা মহাদেশের ১৫৫ জন, এশিয়ায় ১১০ জন, আফ্রিকায় ৮৯ জন, ইউরোপে ৬৩ জন, মধ্যপ্রাচ্য ও উত্তর আমেরিকায় ৩৯ জন এবং সাউর্দান প্যাসিফিকে ৩ জন।

এদিকে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা নিষ্পত্তি না হওয়া এবং সাবেক অর্থথমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলার নিষ্পত্তি না হওয়ায় আইপিইউ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়। একইসঙ্গে মামলাটির প্রতি মাসের আপডেট তথ্য আইপিইউতে পাঠানোর কথা বলা হয়েছে।

হল অব ফেমে এমপিদের মানবাধিকার লঙ্ঘন নিয়ে গঠিত কমিটি পুনর্গঠনের সময় আফগানিস্তানের প্রতিনিধি জানান, এমপিদের যখন কোনো হুমকি দেওয়া হয়, সেটি শুধু এমপিদের ওপরই হুমকি নয়, এটা সংসদের ওপর হুমকি।

এসময় ফিলিস্তিনের এক প্রতিনিধি জানান, আমাদের দেশের একজন সংসদ সদস্যকে অন্যায়ভাবে আটক রাখা হয়েছে ইসরায়েলের কারাগারে। বর্তমানে ১২ জন সংসদ সদস্যকে ইসরায়েলের কারাগারে আটক রাখা হয়েছে। এসময় আইপিইউ প্রেসিডেন্ট এ ঘটনার জন্য উদ্বেগ প্রকাশ করেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: