সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
সোমবার, ১ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৮ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বনাথে পানিতে তলিয়ে গেছে ৬২৫০ হেক্টর বোরো জমি

bissonathবিশ্বনাথ সংবাদদাতা:: বিশ্বনাথে মঙ্গলবার ভোরে ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড় ও বৃষ্টিতে উপজেলার খাজাঞ্চী, লামাকাজী, দেওকলস, দৌলতপুর, রামপাশা, বিশ্বনাথ ইউনিয়ন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। বয়ে যাওয়া ঝড় আধা ঘণ্টা স্থায়ী ছিল। একই সঙ্গে ছিল প্রচুর বৃষ্টি। ঝড়ে উপজেলার কাদিপুর দারুল হিকমাহ এতিমখানার টিনশেড ঘর ঝড়ে দুমড়ে মুচড়ে গেছে। উপজেলা সদরের পুরানস্থ এলাকায় একটি বড় গাছ উপড়ে পড়ে। অনেক গ্রামে বাড়ির বসত ঘরের টিন উপড়ে গেছে বলে জানা যায়।

এদিকে, ‘অতিবৃষ্টি ও পাহাড়ী ঢল’র পানিতে উপজেলার আট ইউনিয়নের সর্বত্র থাকা ‘রবিশষ্য ও বোরো ধান’ তলিয়ে যাওয়ায় উপজেলাবাসীর ক্ষয়ক্ষতির পরিমাণ চরমে পৌঁছেছে। দিন দিন উপজেলার বিভিন্ন নদী-নালা, খাল-বিল-হাওরে পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ার কারণে প্রতিনিয়তই বাড়ছে ক্ষতির পরিমাণ। ইতিমধ্যে (মঙ্গলবার পর্যন্ত) পানিতে তলিয়ে গেছে প্রায় ৬২৫০ হেক্টর বোরো ধান আবাদকৃত জমি। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে বিশ্বনাথে বিভিন্ন অঞ্চলে চাষাবাদকৃত রবিশষ্যের।

মঙ্গলবার সকালে উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটি আয়োজিত জরুরী সভায় স্থানীয়ভাবে ‘বিশ্বনাথ উপজেলা’কে দূর্যোগপূর্ণ উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। সভা থেকে ‘জেলা প্রশাসক’সহ সরকারের উধর্বতন কর্তৃপক্ষ বরাবরে ‘বিশ্বনাথ উপজেলা’কে দূর্যোগপূর্ণ উপজেলা ঘোষণা করে দ্রুত কার্যক্রর ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে। কারণ পানিতে তলিয়ে যাওয়া বোরো ধান গাছ থেকে আর কোন রকমেই ফসল পাওয়া সম্ভব নয় বলে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে সভায় উপস্থিত সবাইকে অবহিত করা হয়।

উপজেলা পরিষদের চেয়ারম্যান সুহেল আহমদ চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন, কৃষকদের ক্ষতির পরিমাণ চিন্তা করে ও কৃষকদেরকে সাহায্যের হাত প্রসারিত করার জন্য ঋন গ্রহণকারী কৃষকদের সুদ মওকুপ করার দাবি জানানো হয়। অধিক ক্ষতিগ্রস্থদেরকে পরবর্তি ধানের মৌসুম পর্যন্ত ভিজিডি সহায়তা প্রদানের দাবীও করা হয়। কৃষকদের পাশাপাশি ঝড়-বৃষ্টির কারণে উপজেলার যেসব এলাকায় মানুষের বাড়ি-ঘর ভেঙ্গে জরুরী ভিত্তিতে তাদের তালিকা প্রনয়ন করে উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবরে প্রেরণের দাবি জানানো হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিতাভ পরাগ তালুকদার’র পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবদুল হক, বিশ্বনাথ সদর ইউপি চেয়ারম্যান ছয়ফুল হক, দৌলতপুর ইউপি চেয়ারম্যান আমির আলী, দেওকলস ইউপি চেয়ারম্যান আবদুল তাহিদ, অলংকারী ইউপি চেয়ারম্যান নাজমুল ইসলাম রুহেল, রামপাশা ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট মোহাম্মদ আলমগীর, খাজাঞ্চী ইউপি চেয়ারম্যান তালুকদার গিয়াস উদ্দিন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হাবিবুর রহমান, শিক্ষা কর্মকর্তা মহিউদ্দিন আহমদ, প্রকৌশলী খন্দকার গোলাম শওকত, ত্রান ও দূর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা শফিক উদ্দিন আহমদ, সমাজ সেবা কর্মকর্তা আবু ইউসুফ, উপজেলা জাতীয় পার্টির সাবেক যুগ্ম আহবায়ক একেএম দুলাল, বিশ্বনাথ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক প্রনঞ্জয় বৈদ্য অপু, সদস্য অসিত রঞ্জন দেব, নূর উদ্দিন, সাংবাদিক মোসাদ্দিক হোসেন সাজুল, জাহাঙ্গীর আলম খায়ের।

fakhrul_islam

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: