সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩২ সেকেন্ড আগে
বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘আতিয়া মহল’ বিস্ফোরকমুক্ত করতে সময় লাগবে : র‌্যাব

17522128_10206968743896061_1104638839_oনিজস্ব প্রতিবেদক:: সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ির জঙ্গি আস্তানা ‘আতিয়া মহলে’ র‌্যাবের বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা দ্বিতীয় দিনের অভিযান শেষ করেছে। মঙ্গলবার সকাল থেকে শুরু হওয়া অভিযান বিকেল সাড়ে ৫টায় স্থগিত করা হয়।

সারাদিনের অভিযান নিয়ে মঙ্গলবার সন্ধ্যা ৬টায় প্রেস ব্রিফিং করেন র‌্যাব-৯-এর প্রধান লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ।

প্রেস ব্রিফিংয়ে তিনি জানান, ‘আতিয়া মহলে’ এখনো অবিস্ফোরিত অনেক বিস্ফোরণ রয়েছে। ভবনটি পুরো বিস্ফোরকমুক্ত করতে সময় লাগবে। মঙ্গলবার নিচ তলার তিনটি কক্ষ বিস্ফোরকমুক্ত করা হয়েছে। এসময় দুটি অবিস্ফোরিত আইইডি (বোমা) উদ্ধার করা হয়। বেলা দেড়টার দিকে আইইডি দুইটির বিস্ফোরণ ঘটান র‌্যাব সদর দফতর থেকে আশা বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা।

এদিকে, সিআইডি দুইটি বিস্ফোরণের সময় স্থানীয় এলাকাবাসীর মধ্যে আতঙ্ক দেখা দেয়। তবে র‌্যাব সদস্যরা স্থানীয়দের ভয়ের কিছু নেই বলে জানান।

অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব সদর দফতরের বোমা নিষ্ক্রিয়কারী দলের প্রধান লে. কর্নেল আরিফুল ইসলাম মাহমুদ।

উল্লেখ্য, দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকার আতিয়া মহলের নিচতলায় জঙ্গিরা অবস্থান করছে-এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিট ও মহানগর পুলিশের একটি দল গত বৃহস্পতিবার (২৩ মার্চ) রাত আড়াইটার দিকে জঙ্গিদের ফ্ল্যাটের দরজায় তালা লাগিয়ে দিয়ে পুরো ভবনটি ঘিরে রাখে পুলিশ।

শুক্রবার (২৪ মার্চ) সকাল ৮টার দিকে ওই বাড়ির ভেতর থেকে পুলিশকে লক্ষ্য করে গ্রেনেড ছোড়া হয়। পরে ঢাকা থেকে পুলিশের বিশেষায়িত ইউনিট সোয়াটকে পাঠানো হয় ঘটনাস্থলে।

তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ২৪ মার্চ সন্ধ্যা থেকে পুরো এলাকার নিয়ন্ত্রণে নেয় সেনাবাহিনীর প্যারা-কমান্ডো দল। পরদিন ২৫ মার্চ তারা ওই ভবনের ২৯টি পরিবারের ৭৮জন বাসিন্দাদের জঙ্গিদের জিম্মিদশা থেকে উদ্ধার করে নিরাপদে সরিয়ে নেন তারা।

২৫ মার্চ সন্ধ্যায় অভিযান নিয়ে সেনবাহিনীর প্রেস ব্রিফিং শেষ হওয়া মাত্র আতিয়া মহলের ২০০ গজ দূরে দুই দফা বোমার বিস্ফোরণে র‌্যাবের গোয়েন্দা বিভাগের প্রধান লে. কর্নেল আবুল কালাম আজাদ, দুই পুলিশ কর্মকর্তাসহ সাতজন নিহত হন। আহত হন আরও ৪৬ জন।

অভিযানের চতুর্থ দিন গত ২৮ মার্চ সন্ধ্যা সাড়ে ৭টায় প্রেস ব্রিফিংয়ে সেনাবাহিনী জানায়, অভিযানে চার জঙ্গির নিহত হয়েছে। নিহতদের মধ্যে আছে তিন পুরুষ ও এক নারী। ভবনের ভেতরে আর কোনো জীবিত জঙ্গি নেই। এছাড়া অভিযান সফলভাবে শেষ হওয়ার পর ভবনে থাকা দুইটি মরদেহ ও আতিয়া মহলের দায়িত্ব পুলিশকে বুঝিয়ে দেয়া হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: