সর্বশেষ আপডেট : ৫৭ মিনিট ৪৩ সেকেন্ড আগে
বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বুলবুল-গউছের বরখাস্তাদেশও স্থগিত

Bulbul20170404145234ডেস্ক রিপোর্ট:: দ্বিতীয়বারের মতো সাময়িক বরখাস্ত হওয়া রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল ও হবিগঞ্জ পৌরসভার মেয়র জিকে গউসের বরখাস্তের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে তাদের বরখাস্তের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। স্থানীয় সরকার সচিবসহ সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

দুই মেয়রের পক্ষে করা আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে গতকাল সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরীর বরখাস্তের আদেশ স্থগিত করেন হাইকোর্ট।

আজ আদালতে জি কে গউসের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও সঙ্গে ছিলেন মাসুদ রানা এবং মেয়র বুলবুলের পক্ষে শুনানি করেন আইনজীবী আমিনুল হক হেলাল। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

প্রথমবার সাময়িক বরখাস্ত হওয়ার প্রায় দুই বছর পর উচ্চ আদালতের নির্দেশে গত ২ এপ্রিল বুলবুল মেয়রের দায়িত্ব নিতে নগরভবনে যান। ওইদিন মেয়রের চেয়ারে বসতে না বসতেই তিনি ফের সাময়িকভাবে বরখাস্ত হন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, একটি মামলায় বুলবুলের বিরুদ্ধে অভিযোগপত্র গৃহীত হওয়ায় তাকেও সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

অপরদিকে সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় ২০১৪ সালে দেয়া সর্বশেষ সম্পূরক অভিযোগপত্রে মেয়র জি কে গউছকে আসামি হিসেবে অন্তর্ভুক্ত করা হয়। একই বছর ২৮ ডিসেম্বর তিনি আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে প্রেরণ করা হয়। ২০১৫ সালের ৩০ ডিসেম্বর কারাগারে থেকে ধানের শীষ প্রতীক নিয়ে মেয়র নির্বাচিত হন তিনি।

কারাবন্দী অবস্থায় তৃতীয়বারের মতো হবিগঞ্জে নির্বাচিত হওয়ার পর ২০১৬ সালের ২০ মার্চ স্থানীয় সরকার মন্ত্রণালয় এক আদেশে মেয়র জি কে গউছকে সাময়িক বরখাস্ত করে। তাই নির্বাচিত হয়ে ১৫ মাসেও দায়িত্ব গ্রহণ করতে পারেননি।

সর্বশেষ চলতি বছর ৪ জানুয়ারি উচ্চ আদালত থেকে জামিনে মুক্তি পান জি কে গউছ। পরে ২৩ জানুয়ারি জি কে গৌছকে বরখাস্তের আদেশটি স্থগিত করে মেয়র পদ ফিরিয়ে দিতে নির্দেশ প্রদান করেন হাইকোর্ট। আপিল বিভাগও বরখাস্তের সিদ্ধান্তে স্থগিত আদেশ বহাল রাখেন।

এরপর গত ২৩ মার্চ মেয়র হিসেবে হবিগঞ্জ পৌরসভার দায়িত্ব নেন। তবে দায়িত্ব গ্রহণের ১১ দিনের মাথায় গত ২ এপ্রিল স্থানীয় সরকার মন্ত্রণালয় তাকে ফের বরখাস্ত করে। সুনামগঞ্জে সাবেক এমপি প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের জনসভায় বোমা হামলা মামলায়ও তার বিরুদ্ধে অভিযোগপত্র গৃহীত হওয়ায় এই আদেশ জারি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: