সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৪২ সেকেন্ড আগে
শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রযুক্তি বিশ্বে বাংলা ভাষার কদর বাড়ছে

8a682bf7cc71dbd8a10d59e14af2ab80-58de10bcd725d তথ্য প্রযুক্তি ডেস্ক:: প্রযুক্তি বিশ্বে বাংলা ভাষার গুরুত্ব বাড়ছে। বাংলা ভাষাভাষীদের উন্নত সেবা দিতে কাজ করছে গুগল ও মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠান। বাংলাভাষীদের সুবিধার জন্য নতুন তথ্য খুঁজে বের করতে বাংলায় ‘নলেজ গ্রাফ’ সুবিধা চালু করেছে সার্চ জায়ান্ট গুগল। গত বুধবার গুগল সার্চে বাংলা ভাষার জন্য ‘নলেজ গ্রাফ’ এর ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। এদিকে ২৮ মার্চ মাইক্রোসফট ঘোষণা দেয়, তাদের ট্রান্সলেটরে এখন থেকে বাংলা ভাষা সমর্থন করবে।

এক ব্লগ পোস্টে মাইক্রোসফট ঘোষণা করেছে, নতুন টেক্সট ট্রান্সলেশন ভাষা হিসেবে বাংলা যুক্ত করার ফলে স্থানীয়সহ পর্যটকেরা বাংলাদেশ, ভারতীয় উপমহাদেশসহ বিশ্বের সবখানে সহজে যোগাযোগ করতে পারবেন। মাইক্রোসফট ট্রান্সলেটর অ্যাপটি ব্যবহার করে পছন্দমতো উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, কিন্ডল কিংবা আইওএস চালিত ডিভাইসে বাংলা ভাষা ব্যবহার করতে পারবেন। এ ছাড়া ব্যবসায়ীরা ট্রান্সলেটর টেক্সট এপিআই ব্যবহার করে গ্রাহক সেবা, ওয়েব স্থানীয়করণ, প্রশিক্ষণ, আন্তযোগাযোগের মতো নানা কাজে লাগাতে পারবেন।
মাইক্রোসফট কর্তৃপক্ষ বলেছে, ট্রান্সলেটর অ্যাপস কিংবা ওয়েবে (https://translator.microsoft.com/) মাইক্রোসফট ট্রান্সলেটর লাইভ ফিচারটি ব্যবহার করে এখানে সমর্থিত নয়টি ভাষার যেকোনোটি বাংলায় ভাষান্তর করতে পারবেন। এটি প্রেজেন্টেশনের ক্ষেত্রে দারুণ কাজে আসবে। বিশেষ করে বিদেশি কোনো উপস্থাপকের ভাষা যদি বাংলাদেশের মানুষ বুঝতে না পারেন, তবে এটি কাজে দেবে। উপস্থাপককে বাংলায় লিখে প্রশ্ন করতে পারবেন। মাইক্রোসফটের বিভিন্ন পণ্য ও সেবা সম্পর্কে বাংলায় অনুবাদ পাওয়া যাবে। স্কাইপে ইনস্ট্যান্ট মেসেজিংয়ের ভাষা হিসেবে বাংলা চালু আছে। এর ফলে সারা বিশ্বের সঙ্গে এখন বাংলায় যোগাযোগ করা সহজ হবে।
এদিকে গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, গুগল সার্চে এখন অনুসন্ধানসুবিধা ছাড়াও বাংলা জিজ্ঞাসার জন্য বানান সংশোধন সমর্থন করবে। এতে লাখো বাংলা ভাষীদের জন্য সার্চ অভিজ্ঞতা আরও উন্নত হবে।

নলেজ সার্চ ব্যবহারকারীদের বস্তু, মানুষ এবং স্থানের সর্বাধিক তথ্য 9581d788686d915394c301affe06aa7b-58de10bcdc8e7দেয়। গুগল নলেজ গ্রাফের মাধ্যমে গুগল বিভিন্ন তথ্য সংগ্রহ করে একটি নির্দিষ্ট অংশে প্রদর্শন করে যাতে ব্যবহারকারীরা মূল তথ্যসমূহ সার্চের মাধ্যমেই পেয়ে যায়।
গুগল আস্তে আস্তে বিশ্বব্যাপী ব্যবহারকারীদের জন্য বাংলা ভাষার এই নলেজ গ্রাফ চালু করবে। এই আপডেট ২০০ মিলিয়নেরও বেশি বাংলা ভাষাভাষীর গুগল অনুসন্ধানকে আরও সহজ করবে বলে গুগল এক বিবৃতিতে জানিয়েছে।
গুগলের নলেজ গ্রাফ বর্তমানে ৪১টি ভাষায় রয়েছে।
প্রযুক্তি বিশ্বে বাংলা ভাষাকে গুরুত্ব দেওয়া প্রসঙ্গে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার প্রথম আলোকে বলেন, মাইক্রোসফটের কাছে বাংলা নবম ভাষা। আরও অনেক ভাষা থাকতেও বাংলা ভাষাকে গুরুত্ব দেওয়ার বিষয়টি জাতি হিসেবে আমাদের জন্য গর্বের বিষয়। বাংলা ভাষার ইতিহাস, সরকারিভাবে তথ্যপ্রযুক্তি খাতে বাংলা ভাষার ব্যবহার বাড়ানোর ওপর জোর দেওয়ার বিষয়টিকে বিবেচনায় নিয়েছে মাইক্রোসফট। বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এ ভাষায় বিশ্বজুড়ে ৩৫ কোটিরও বেশি মানুষ কথা বলেন। তাই এই আকর্ষণীয় বাজারে ব্যবসাপ্রতিষ্ঠান হিসেবে মাইক্রোসফটের গুরুত্ব দেওয়ার যথেষ্ট কারণ রয়েছে। গুগলও অনেক আগে থেকে বাংলা ভাষাকে গুরুত্ব দিয়ে কাজ করছে। এটা আমাদের জন্য ইতিবাচক। তবে বাংলা ভাষা উপস্থাপনের ক্ষেত্রে কিছু ত্রুটি লক্ষ্য করা যায়। এ বিষয়টিকে গুরুত্ব দিতে হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: