সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শনিবার, ২৫ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সমৃদ্ধ জাতি গঠনে বস্তুনিষ্ট সাংবাদিকতার বিকল্প নেই – অধ্যক্ষ মাসউদ খান

unnamed (14)ভাষাসৈনিক অধ্যক্ষ মাসউদ খান বলেছেন, সাংবাদিকতা একটি মহৎপেশা। কিন্তু আর্দশহীন সাংবাদিকতা সমাজ ও রাষ্ট্রের জন্য ক্ষতিকর। সমাজে আর্দশ সাংবাদিকতার যথেষ্ট অভাব রয়েছে। অপসাংবাদিকতা বা হলুদ সাংবাদিকতার মাধ্যমেই জনগন মহান এই পেশার প্রতি বিরক্ত। উন্নত রাষ্ট্রগঠন,সমৃদ্ধ জাতি গঠনে বস্তুনিষ্ট সাংবাদিকতার বিকল্প নেই।

১৯ মার্চ সোমবার সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদস্ত বই মেলা মঞ্চে তরুণ মুহাদ্দিস ও গবেষক শামসীর হারুনুর রশীদ রচিত “আদর্শ সংবাদ ও সাংবাদিকতা” গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যেইতনি এসব কথা বলেন। জালালাবাদ লেখক ফোরাম্আয়োজিত মাওলানা শাহ মুহাম্মদ নজরুল ইসলামের সভাপতিত্বে ও মুহাম্মদ রুহুল আমীন নগরীর পরিচালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, লে.কর্নেল (অব:) প্রিন্সিপাল এম আতাউর রহমান পীর, কবি কালাম আজাদ, দৈনিক জালালাবাদের ভারপ্রাপ্ত সম্পাদক আজিজুল হক মানিক,কবি মুসা আল হাফিজ। মাওলানা শহিদুল্লাহর কালামে পাক তেলাওয়াতের মাধ্যমে সুচিত অনুষ্ঠানে মুল প্রবন্ধ পাঠ করেন সাংবাদিক শফি আহমদ শফি। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি কবি মুহিত চৌধুরী, লেখক রুহুল ফারুক, কবি মামুন সুলতান, মাওলানা মাহবুব সিরাজী, জাহেদুর রহমান চৌধুরী, মাওলানা কবির আহমদ, নুরুল আম্বিয়া, রাসেল মাহফুজ,দিলোওয়ার হোসাইন ইমরান, হাফিজ আবুল কাসিম প্রমুখ।

শুরুতে বইয়ের মোড়ক উন্মোচন ও শেষে লেখককে ক্রেষ্ট প্রদান করেন করেন অতিথি বৃন্দ। মুল প্রবন্ধে বলা হয়, সুস্থ, সুন্দর দেশ গঠনে সাংবাদিকদের অবদান অনস্বীকার্য । সৎ-দক্ষ-দেশপ্রেমিক সাংবাদিকতার মাধ্যমে আদর্শ সমাজ, জাতি এবং দেশ গঠন সম্ভব। আগামী দিনের কর্ণধার তথা জাতি গঠনের সাথে জড়িতদের উপযুক্তু করে গড়ে তুলতে সংবাদপত্র ও সাংবাদিকতায় মহৎ হৃদয় নিয়ে মেধাবী সাংবাদিকদের এগিয়ে আসতে হবে । দেশ ও জাতির স্বার্থে সকল অন্যায় অবিচারকে ধ্বংস করে ন্যায় নীতি প্রতিষ্ঠা করতে সংবাদপত্র ও সাংবাদিকদের বিকল্প নেই।

এই সংবাদপত্রই হলো সত্য মিথ্যা যাচাই বাচাই এর একমাত্র শক্তিশালী হাতিয়ার। সত্য ও ন্যায়নিষ্ট সাংবাদিকতা দেশ ও জাতির যেমন কল্যাণ বয়ে আনতে পারে, তেমনি অসচ্ছ এবং কলুষিত সাংবাদিকতা দ্বারা দেশ ও জাতির অপুরণীয় ক্ষতি সাধিত হতে পারে ।

সাংবাদিকতার সর্বশেষ ধরন, ধারণা ও প্রবণতা এবং এর সুফল- কুফল সম্পর্কে “আদর্শ সংবাদ ও সাংবাদিকতা” শীর্ষক গ্রন্থে বিশদ ভাবে বিশ্লেষণ করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সংবাদ মাধ্যমের সর্বশেষ সৃজনশীল উদ্যোগ ও উদ্ভাবনসমূহ উপস্থাপনও করা হয়েছে এ বইয়ে। গ্রন্থটি দশটি অধ্যায়ে বিভক্ত। সুপরিকল্পিত এবং পদ্ধতিগত দিক থেকে অত্যান্ত সুবিন্যস্ত। – বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: