সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ক্ষেপণাস্ত্র হামলা মোকাবেলায় শিশুদের প্রশিক্ষণ দিচ্ছে জাপান

Japan held its first evacuation exercise preparing for the scenario of a North Korean missile attack against the country.

আন্তর্জাতিক ডেস্ক:: হঠাৎ সাইরেন বেজে উঠলো। সঙ্গে সঙ্গেই ক্লাসরুম থেকে লাইন বেধে ছুটে বেরিয়ে এলো ছোট ছোট শিশুরা। মনে হচ্ছে তারা শিক্ষকদের নির্দেশনায় হংস-হংসী খেলায় মেতে উঠবে। কিন্তু না, পরক্ষণেই সবাই মাটিতে বসে পরবর্তী নির্দেশনার অপেক্ষা করতে লাগলো। আবারো সাইরেন। লাউডস্পিকারে ভেসে এলো একটি ঘোষণা ‘একটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে।’ মুহূর্তেই শিশুদের দল সুনিয়ন্ত্রিতভাবে ছুটলো স্কুলের জিমনেশিয়ামের দিকে। সেখানে স্বেচ্ছাসেবকরা প্রত্যেককে সুরক্ষিত কক্ষের মেঝেতে সুশৃঙ্খলভাবে বসিয়ে দিলো। কিছু বুঝে ওঠার আগেই ছোট্ট শিশুদের চোখেমুখে ঘোরলাগা বিস্ময় জেগে থাকলো শুধু।

এটি কোন খেলা বা বিনোদনের ব্যবস্থা নয়। উত্তর কোরিয়ার সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলা থেকে শিশুদের রক্ষার্থে এমনই উদ্যোগ ও প্রশিক্ষণের ব্যবস্থা শুরু করে দিয়েছে প্রতিবেশী দেশ জাপান।
দেশটির সরকারী কর্মকর্তারা জানিয়েছেন, বহির্দেশীয় যেকোনো আক্রমণে সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকে শিশুরা। আর সাম্প্রতিক উত্তর কোরিয়ার বিভিন্ন হুমকির প্রেক্ষিতে নিজেদের ভবিষ্যৎ প্রজন্মকে এভাবেই প্রস্তুত করছেন তারা। এতে অংশগ্রহণকারী শিশু, শিক্ষক ও স্বেচ্ছাসেবীদের ভূয়সী প্রশংসা করেছেন তারা।
তবে জাপানের প্রধান মন্ত্রীপরিষদ পরামর্শদাতা আসুশি ওদানি বলেন, এটি একধরণের সতর্কতামূলক ব্যবস্থা। তাছাড়া নিজেদের ভূমিতে যেনো কোন ধরণের মিসাইল হামলা না হয় সে ব্যাপারে পার্শ্ববর্তী সকল দেশের সঙ্গে সম্ভাব্য সবধরনের সমাধানে আসবে জাপান।
তারপরও যদি দেশটিতে এ ধরণের কোনো হামলা চালানো হয়, দেশটির সশস্ত্রবাহিনী সবার আগে সেটিকে নস্যাৎ করে দেবে বলেও প্রত্যয় ব্যক্ত করেন তিনি। সিএনএন।
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: