সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৪০ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৬ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নবীগঞ্জের বাউলিয়ানা দিপু এবার গাইলো শফি মন্ডল ও রিংকুর সাথে ‘বন্ধুয়ার গান’

unnamed (1)নবীগঞ্জ প্রতিনিধি:: গানই যার বিশ্বাস, গানই যার প্রাণ, গানই যেন তার সবকিছু, আর সে হলো হবিগঞ্জ জেলার নবীগঞ্জের ছেলে ‘বাউলিয়ানা দিপু’। যার পুরো নাম অলক কান্তি মহালদার দিপু। বাউল জগতে এখন এক পরিচিত নাম বাউলিয়ানা দিপু। তার জন্ম নবীগঞ্জ পৌর এলাকায়। তার পিতা অমিয় কান্তি মহালদার ও মা শিখা রানি মহালদার। জন্মস্থান নবীগঞ্জে হলেও দিপু ছোট বেলা থেকেই বেড়ে উঠে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার সবুজবাগ আবাসিক এলাকায়।

যে দিপু ছোটবেলা থেকেই গানের প্রতি উন্মাদ ছিল। সমবয়সী ছেলেরা যখন খেলাধুলা নিয়ে ব্যাস্ত থাকতো তখন দিপুর ভাবনা চিন্তায় থাকতো গান বাজনা। যার কারনে গানের উন্মাদনায় নিজেকে মাতাতে গান পাগল ছেলেটি বাউন্ডুলের মত ছুটে বেড়িয়েছে সর্বত্র। ছেলেটি গানের আসরে যোগ দিতে সদা প্রস্তুত থাকতো। এভাবেই ছোট বেলা থেকেই গানের একজন ভাল শ্রোতা হয়ে যায় দিপু। আর গানের প্রতি তার প্রবল এই আর্কষন ও আগ্রহে থেকেই হাটি হাটি পা পা করে সংগীতের দিকে ঝুঁকে যাওয়া। যার ফলশ্রুতিতে সংগীত চর্চার প্রতি আগ্রহ সৃষ্টি। বর্তমান প্রজন্মের গায়করা হিপহপ মর্ডান গান নিয়ে ব্যাস্ত সময় কাটাচ্ছেন। তারা বাংলা লোকসংস্কৃতি ভুলে গিয়ে দিন দিন মর্ডানের দিকে এগাচ্ছেন। আর টিক তখনই দিপুর চর্চার বিষয় থাকে বাউল গান। দিপুর সংগীতের হাতেখড়ি হয় তারই মাসি নিপা রানী দাশের কাছ থেকেই। এরপর বাংলাদেশ বেতারের নিয়মিত কণ্ঠশিল্পী রাখাল চক্রবর্তী ও বিশিষ্ট্য বাঁশি বাদক বারী সিদ্দিকী‘র কাছে সংগীত চর্চা করেন দিপু। সংগীতকে আত্মার আত্মীয় বানিয়ে সেই থেকে আজ পর্যন্ত নিজের অন্তরে আঁকড়ে ধরে রেখেছে দিপু। সংগীতকে আঁকড়ে ধরে দৃঢ় প্রত্যয় নিয়ে হেঁটে পথ চলতে চলতে আজকের এই দিপু’র সৃষ্টি।

যার কন্ঠে সর্বত্র বেজে উঠে ফোঁক, বাউল ও লালনের গান। ইতিমধ্যে পিতলের কলসি, বাউলিয়ানা, শ্যাম, স্বজনী ও অন্তর্যামী নামের অ্যালবাম দিয়ে বাউলিয়ানা দিপু সংগীত পিপাসু দর্শকদের মন কেড়ে নিতে সক্ষম হয়েছেন।
দিপুকে কখনোই হিন্দি বা ইংলিশ গান গাইতে দেখা যায় না। বাউল গান করেন সবসময়। লালন সাঁই, বাউল শাহ আব্দুল করিম, শ্রী রাধারমন দত্ত, দেওয়ান হাসন রাজা, ফকির দুর্বিন শাহ, সিতালং ফকির, ক্বারী আমির উদ্দিন, জালাল খাঁ, আক্কাস দেওয়ান, বিজয় সরকার, মনমোহন দত্ত সহ সব বাউল গান এর চর্চা করেন এবং তাদের গান সব শ্রেনীর মানুষের কাছে পৌছে দেওয়ার চেষ্টা করেন তিনি।

বাংলাদেশের এমন কোন জেলা নেই যেখানে দিপু গান করেন নি। দেশের সুনামধন্য গায়ক সুবীর নন্দি, আশরাফ উদাস, মমতাজ, ডলি শায়ন্তনি, চন্দনা মজুমদার, শাহনাজ বেবী, রিংকু, শফি মন্ডল, বাউল সিরাজ উদ্দিন, রনেশ ঠাকুর সহ দেশের নামি দামী শিল্পীদের সাথে বেশ কয়েকটি অনুষ্টানে একমঞ্চে গান করেছেন তিনি। সিলেট বিভাগের বড় বড় অনুষ্টানে সবসময়ই আমন্ত্রন পান তিনি। দিপু শাহ আব্দুল করিম পরিষদের একজন অন্যতম সদস্য। বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের সাথে জড়িত হয়ে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কাজে অগ্রনি ভূমিকা পালন করেন।

সংগীত জগতে আসার পর থেকেই দিপুর স্বপ্ন ছিল দেশের জনপ্রিয় দুই বাউল শিল্পী বাউল শফি মন্ডল ও রিংকুর সাথে একটি গানের এ্যালব্যামে কাজ করার। দিপুর নতুন এ্যালব্যাম ‘বন্ধুয়ার গান’ এ বাউল শফি মন্ডল ও রিংকুর সাথে কাজ করার মাধ্যমে স্বপ্নপূরণ হয়েছে বলে জানান দিপু।
দিপুর নতুন এ্যালব্যামে দেশের জনপ্রিয় দুই বাউল শিল্পীর মধ্যে বাউল শফি মন্ডল এর বাড়ি কুষ্টিয়া জেলা। তিনি লালন সাইজির বর্তমান ধারক ও বাহক। উনার ৩টি এ্যালব্যাম আছে বাজারে। অপর জন রিংকু যার নাম কারো কাছে অচেনা নয়। বাউল শিল্পীর নাম আসলেই বেড়িয়ে আসে রিংকুর নাম। যার সুনাধ দেশ জুড়ে। ক্লোজআপ ওয়ান তারকা সেই রিংকুর বাড়ি নওগা এলাকায়। বাজারে আছে তার ৭টি এ্যালবাম। তার গানগুলো সংগীত পিপাসুদের মুখে প্রতিদিনই শুনা যায়।
নিজের নতুন এ্যালব্যামের ব্যাপারে দিপু জানান, ‘ছোটবেলা থেকেই ইচ্ছা ছিল লোকগানের প্রতি আমার দূর্বলতা ছিল। ইচ্ছা ছিল বাউল শফি মন্ডল ও রিংকু ভাইয়ের সাথে কাজ করার। ‘বন্ধুয়ার গান’ এ্যালব্যাম আমার ইচ্ছা পূরণ করল। তাদের সাথে কাজ করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। তাদের কাছে অনেক কিছু শিখেছি।’
তিনি আরও বলেন, ‘এ্যালব্যামের কাজ শেষ। চলছে প্রচার প্রচারণার কাজ। আগামী ২৩ মার্চ মোড়ক উন্মোচন করা হবে এই এ্যালব্যামের।’
সম্পর্ক ক্রিয়েশনের ব্যানারে ও মহতের সৌজন্যে ‘বন্ধুয়ার গান’ এ্যালব্যামের গানগুলো লিখেছেন অনামিকা সিন্হা অনু আর গানগুলো সুর করেছেন মোবারক হোসেন ও নোমান সজীব। এ্যালব্যামে দিপুর পাশাপাশি থাকছে বাউল শফি মন্ডল ও রিংকুর গাওয়া গান। আগামী বৃহস্পতিবার (২৩ মার্চ) সিলেটের হাংরি স্টেশন নামক একটি রেষ্টুরেন্টে আয়োজন করা হয়েছে এ্যালব্যামের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের। পিতলের কলশি, শ্যাম, অন্তর্যামি, সরলার পর বন্ধুয়ার গান দিপুর চতুর্থ এ্যালবাম।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: