সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ৪৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শাবিতে বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষা দিবস উদযাপন

pic-3-600x325শাবি সংবাদদাতা:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষা দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উদযাপনের আয়োজন করে বাংলাদেশ মণিপুরী ছাত্র পরিষদের সিলেট মহানগর শাখা।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে থেকে র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে মিলিত হয়। পরে এখানেই এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন শাবির নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আব্দুল আওয়াল বিশ^াস, যুগান্তর সিলেট ব্যুরো ইন চার্জ সংগ্রাম সিংহ, বাংলাদেশ প্রতিদিনের ব্যুরো চিফ শাহ দিদার আলম চৌধুরী নোবেল, মণিপুরী ছাত্র সংসদ সিলেট মহানগর শাখার সভাপতি সৌমিত্র সিংহ, সাবেক সভাপতি বিধান কুমার সিংহ, ডা. পরেশ চন্দ্র সিংহ, শাবি’র ইন্ডিজেনাস স্টুডেন্টস এসোসিয়েশনের সভাপতি পরেশ চাকমা, সহ-সভাপতি তুহিন ত্রিপুরা, সুজিত কুমার সিংহ প্রমুখ।

কেন্দ্রীয় ছাত্রসংসদের আহ্বায়ক শুভ কুমার সিংহের সভাপতিত্বে ও কিরণ কুমার সিংহের পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ভাষা প্রত্যেক জাতির অন্যতম আবেগের জায়গা উল্লেখ করে বক্তারা বলেন, প্রত্যেক জাতির জন্য ভাষা কোনো অধিকার নয়, এটা সহজাত বৈশিষ্ট্য। পৃথিবীর ইতিহাসে ভাষার জন্য যে কয়টি জাতি প্রাণ দিয়েছে তাদের মধ্যে বিষ্ণুপ্রিয়া মণিপুরী জাতি অন্যতম।

প্রত্যেক জাতিকেই তাদের নিজ ভাষা ব্যবহারে সরকারের সহযোগিতা কামনা করে বক্তারা বলেন, এই ভাষার আতœত্যাগ মর্যাদা পাচ্ছে না কেবলমাত্র সরকারের সদিচ্ছার অভাবে। যা একটা জাতির জন্য কোনোভাবেই কাম্য নয়।

এর আগে বিশ^বিদ্যালয়ের শহীদ মিনারে ভাষা আন্দোলনের সাথে জড়িত ব্যক্তিদের শ্রদ্ধার সাথে স্মরণ করে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হয়।

উল্লেখ্য, ১৯৯৬ সালের ১৬ মার্চ আসামে নিজ ভাষার দাবিতে শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশের গুলিতে শহীদ হন সুদেষ্ণা সিংহ। এসময় আহত হন অরুণ সিংহ, প্রমোদনী সিংহ, প্রতাপ সিংহ, রতœা সিংহ, বিকাশ সিংহ প্রমুখ।

পরবর্তীতে ২০০৬ সালের ৮ মার্চ গৌহাটি হাইকোর্ট ও ভারতের সুপ্রীম কোট ‘বিষ্ণুপ্রিয়া মণিপুরী’ নামক ভাষাকে রাষ্ট্রীয় অনুমতি দেয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: