সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ২ সেকেন্ড আগে
শনিবার, ২৭ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্ব এখন সবচেয়ে বড় মানবিক সংকটে: জাতিসংঘ

full_1980135358_1489203533আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্ব এখন সবচেয়ে বড় মানবিক সংকটে পড়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। ১৯৪৫ সালে জাতিসংঘের প্রতিষ্ঠার পর এ যাবৎকালের সবচেয়ে বড় সংকটময় মুহূর্ত পার করতে হচ্ছে এখন। চারটি দেশের অন্তত দুই কোটি মানুষ চরম দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে।

শুক্রবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান স্টেফান ওব্রায়েন নিরাপত্তা পরিষদকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, ‘সমন্বিত পদক্ষেপ নেওয়া না হলে, লোকজন না খেয়ে মারা যাবে। আরো বিপুল সংখ্যক লোক রোগে ভুগবে এবং অনেকে রোগাক্রান্ত হয়ে মৃত্যুর মুখে পড়বে।’

তিনি ভয়াবহ বিপর্যয় এড়াতে অনুদান সংগ্রহ করে ইয়েমেন, দক্ষিণ সুদান, সোমালিয়া ও উত্তর-পূর্ব নাইজেরিয়ায় নিরাপদে ও নির্বিঘ্নে মানবিক ত্রাণ পাঠানোর ব্যবস্থা করার আহ্বান জানিয়েছেন।

ওব্রায়েন বলেন, ‘জুলাইয়ের মধ্যে সব মিলিয়ে আমাদের ৪৪০ কোটি মার্কিন ডলার প্রয়োজন।’

জাতিসংঘের এই কর্মকর্তা জানান, বড় অংকের অনুদানের ব্যবস্থা না হলে এসব দেশের অপুষ্টির কারণে শিশুদের শারীরিক বিকাশ ব্যহত হবে এবং তারা স্কুলে যেতে পারবে না। এছাড়া এসব দেশের অর্থনৈতিক উন্নয়ন বিপরীত দিকে যাত্রা করবে এবং জীবিকা, ভবিষ্যত ও আশা হারিয়ে যাবে।

ওব্রায়েন বলেন, চলতি বছরের শুরুতে আমারা যে মানবিক বিপর্যয়ের মুখোমুখি হয়েছি, সেটি জাতিসংঘ সৃষ্টির পর থেকে এ যাবৎকালের সবচেয়ে বড় বিপর্যয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: