সর্বশেষ আপডেট : ৪৫ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৬ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কানের ব্যথার ঘরোয়া সমাধান

full_1948778637_1489069223নিউজ ডেস্ক:: অনেকসময়ই অসাবধানতা বশত কানে পানি ঢুকে দারুণ ব্যাথার সৃষ্টি করে। আবার অনেক সময় তেমন কোন কারণ ছাড়াই কানে ব্যথা করে থাকে। কানের ব্যথা অনেক যন্ত্রণাদায়ক। কানে ব্যথা শীতকালে একটু বেশি হয়ে থাকে।

কানে পানি ঢোকা ছাড়াও ব্যাকটেরিয়ার আক্রমণ, অ্যালার্জি, ঠাণ্ডা, দুর্ঘটনায় কানে ব্যথা পাওয়া, ফাঙ্গাস, কানের ভেতরে ব্রণের সমস্যা, কানের কোনো রোগ ইত্যাদি সহ আরও নানা কারণে কানে তীব্র ব্যথা হতে পারে।

অনেক সময় শীতকালে ঠান্ডা লেগে কানের মধ্যে আঠালো রস জমে যায়। যা থেকে ব্যথা শুরু হয়। ঘরোয়া উপায়ে এই কানের ব্যথা থেকে উপশম পাওয়া সম্ভব।

১. তুলসি
তুলসির অ্যান্টি ইনফ্লামেনটরী, অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যানালিজিক উপাদান কানের ব্যথা দূর করে থাকে। কয়েক ফোঁটা তুলসির পাতার রস কানের ভিতর দিয়ে দিন। সপ্তাহে ২-৩ বার করুন। কিছুক্ষণের মধ্যে দেখবেন কানের ব্যথা কমে গেছে।

২. রসুন
রসুনের অ্যান্টিবায়েটিক উপাদান কানের অ্যালার্জি প্রতিরোধ করে, কানের ব্যথা হ্রাস করে থাকে। ১ চা চামচ রসুনের কুচির সাথে ২ টেবিল চা চামচ তিলের তেল মিশিয়ে গরম করে নিন। ঠান্ডা হলে রসূনের কুচি ফেলে ২-৩ ফোঁটা রসুন এবং তিল তেলের মিশ্রণ কানের মধ্যে দিয়ে দিন। এছাড়া কয়েকটি রসুনের কোয়া কানের মধ্যে দিয়ে কিছুক্ষণ রাখুন।

৩. আদা
আদার অ্যান্টি-ইনফ্লামেটরী উপাদান কানের ব্যথা উপশম করে থাকে। কয়েক টুকরা আদা রস করে নিন। কানের ব্যথায় সরাসরি আদার রস লাগান। কিছুক্ষণের মধ্যে এটি কানের ব্যথা কমিয়ে দিবে। এছাড়া অলিভ অয়েলে আদা কুচি দিয়ে গরম করে নিন। ঠান্ডা হয়ে গেলে কানের ভিতর দিয়ে দিন। যেকোন ব্যথা উপশমে আদা বেশ কার্যকরী।

৪. নিম
নিমের মধ্যে অ্যান্টিবায়োটিক উপাদান রয়েছে যা সংক্রমণ দূর করতে সাহায্য করে। নিমের ২ ফোঁটা রস কানে লাগান। এটি দ্রুত কানের ব্যথা দূর করে দিবে।

৫. অলিভ অয়েল
অলিভ অয়েল দ্রুত কানের ব্যথার উপশম করে থাকে। ৩-৪ ফোঁটা অলিভ অয়েল কসুম গরম করে নিন। তারপর এই অলিভ অয়েল কানের ভিতর দিয়ে দিন। এছাড়া তুলোর বলে অলিভ অয়েল ভিজিয়ে নিন। তুলোটি কানের ভিতর দিয়ে রাখুন। অলিভ অয়েলের পরিবর্তে সরিষা তেল ব্যবহার করতে পারেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: