সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গোলমরিচ স্বাস্থ্যের জন্য খুব উপকারী

7march2017_pic_030লাইফস্টাইল ডেস্ক ::
গোলমরিচ যেমন রান্নায় স্বাদ বাড়ায় তেমনি স্বাস্থ্যের জন্য ভাল, গোলমরিচের মধ্যে রয়েছে আয়রন, পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, জ়িঙ্ক, ক্রোমিয়াম, ভিটামিন A, ভিটামিন C ও অন্যান্য নিউট্রিয়েন্টস, গোলমরিচ নানান ধরনের রোগ নিরুপনে সাহায্য করে।

ক্যান্সার রোধ করে : ইউনিভার্সিটি অফ মিশিগ্যান ক্যান্সার সেন্টারের গবেষণায় বেরিয়েছে, গোলমরিচের পিপারাইন কম্পাউন্ড ব্রেস্ট ক্যান্সার রোধ করতে দারুণ এক্সপার্ট। গোলমরিচে উপস্থিত ভিটামিন A, ভিটামিন C, ফ্ল্যাভোনয়েডস্, ক্যারোটিনস্ ও অন্যান্য অ্যান্টি-অক্সিডেন্টস্ শরীরে ঘুরতে থাকা ক্ষতিকারক পরমাণুদের থেকে কোশগুলিকে রক্ষা করে। ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমায়। তাই রোজ খেতে বসার সময় খাবারে সামান্য গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে খান। ক্যান্সার দূরে থাকবে।

ওজন কমায় : গোলমরিচ ফ্যাট ককমাতে সাহায্য করে কারন গোলমরিচে উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্টস্ শরীরের ফ্যাট সেলগুলি ভাঙতে সাহায্য করে, যার ফলে ওজন কমতে থাকে।

কোষ্ঠকাঠিন্য দূর করে : গোলমরিচ কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করতে,কারন কালো গোলমরিচে উপস্থিত হাইড্রোলিক অ্যাসিড শুধু যে হজম সমস্যা দূর করে তাই নয়, পেটে গ্যাসও তৈরি হতে দেয় না।

ত্বকের জন্য ভালো : গোলমরিচের অ্যান্টি-ব্যাক্টেরিয়াল ও অ্যান্টি-ইনফ্লেমেটারি উপাদান ত্বকের নানা সংক্রমণ ও ব্রণ দূর করে, ত্বকে ফোলাভাব আসতে দেয় না। স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন এটি। ত্বকের মরাকোশ বের করে আনে গোলমরিচ। রক্ত সঞ্চালন বাড়ায়। অক্সিজেন প্রবাহণে সাহায্য করে। ত্বককে করে তোলে স্বাস্থ্যোজ্জ্বল।

এছাড়াও গোলমরিচের মধ্যে থাকা বিভিন্ন দরকারি জিনিস শরীরকে স্বাস্থ্য সবল তো রাখে একটা গোলমরিচ খেলে মন ভাল থাকে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: