সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ২৭ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৮ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাবি ক্যাম্পাসকে তামাকমুক্ত করার দৃঢ় প্রত্যয়

unnamed (6)রাবি প্রতিনিধি:: তামাকজাত দ্রব্যের সেবন মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। প্রত্যক্ষভাবে তামাক সেবনকারীদের কারণে পরোক্ষভাবে আরও অনেকে ভয়াবহ স্বাস্থ্যঝুঁকিতে আছেন। এ ক্ষতি কমাতে সবাইকে এগিয়ে আসতে হবে। আমরা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারকে ইতোমধ্যে ধূমপানমুক্ত করেছি।

বিভিন্ন ভবনে অবস্থিত শ্রেণীকক্ষগুলোকেও ধূমপানমুক্ত করা হচ্ছে। এছাড়া প্রশাসনের সবার সঙ্গে কথা বলে বিশ্ববিদ্যালয়ের কর্মচারীসহ কর্মরত শ্রমিকদের খোলা জায়গায় ধূমপানের ওপর নিষেধাজ্ঞা জারির পরিকল্পনাও নেয়া হয়েছে। এভাবে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে তামাকমুক্ত করা সম্ভব হবে।

বুধবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনুষ্ঠিত ‘তামাকমুক্ত ক্যাম্পাস : বাস্তবতা ও করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন এসব কথা বলেন।

রাবি রিপোর্টার্স ইউনিটি (রুরু) ও এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি সেন্টারের (এসিডি) যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র কলাভবনের শিক্ষক লাউঞ্জে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন আরও বলেন, ক্যাম্পাসকে ধূমপানমুক্ত করতে ছাত্র সংগঠনগুলোকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। ছাত্রনেতৃত্বই পারে তামাকমুক্ত ক্যাম্পাস গড়তে। তাদেরকে আবাসিক হল ও ক্যাম্পাসে ধূমপানসহ মাদক সেবনের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে শিক্ষার্থীদের সচেতন করতে হবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কত শতাংশ ধূমপায়ী তার একটা পরিসংখ্যান করা গেলে হয়তো আমাদের জন্য পদক্ষেপ নেয়া সহজতর হবে।
গোলটেবিল বৈঠকের শুরুতে তামাকজাত দ্রব্যের ক্ষতিকর দিক তুলে ধরে করণীয় বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন এসিডির প্রজেক্ট কো-অর্ডিনেটর এহসানুল আমিন। রাবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি কায়কোবাদ খানের সভাপতিত্বে বৈঠকে বক্তব্য দেন, রাবি উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারোওয়ার জাহান বলেন, ছাত্র উপদেষ্টা অধ্যাপক মিজানুর রহমান, জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক মশিহুর রহমান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শাহ্ আজম শান্তনু ও সিন্ডিকেট সদস্য মামুন আ. কাইয়ুম।

রুরুর সাধারণ সম্পাদক হুসাইন মিঠুর সঞ্চালনায় মুক্ত আলোচনায় অংশ নেন, রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সভাপতি আবদুল মজিদ অন্তর, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান, ছাত্রফ্রন্টের সদস্য লিটন দাস, রাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইমদাদুল হক সোহাগ, রাবিসাসের সাধারণ সম্পাদক মুস্তাফিজ রনি প্রমূখ।

বৈঠকে বক্তারা ক্যাম্পাসকে তামাকমুক্ত রাখার বিভিন্ন চ্যালেঞ্জ তুলে ধরেন। তারা ক্যাম্পাসকে ধূমপানমুক্ত রাখার অঙ্গীকার ব্যক্ত করেন। গোলটেবিল বৈঠকে রাবি রিপোর্টার্স ইউনিটি, প্রেসক্লাব ও সাংবাদিক সমিতির সংবাদকর্মীসহ সাধারণ শিক্ষার্থীরা অংশ নেয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: