সর্বশেষ আপডেট : ২ মিনিট ২৭ সেকেন্ড আগে
শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তুতানখামেনের পিরামিড রহস্য ভেদে বড়সড় অভিযান

1487254811আন্তর্জাতিক ডেস্ক:: তুতেনখামেন মিশরের সব থেকে অল্পবয়সি রাজা। মাত্র ন’বছর বয়সে সিংহাসনে বসেন তিনি। কিন্তু খুবই অল্প দিন রাজত্ব করে মারাও যান। সে দেশের নিয়মানুযায়ী, তাঁর নামাঙ্কিত পিরামিড তৈরি করে যুবক ফারাওকে সেখানে সমাধিস্থ করা হয়। কথিত আছে, মিশরীয় ফারাওদের সমাধিস্ত করার সময় তাঁদের যাবতীয় পার্থিব জিনিস, ধন-রত্নও রেখে দেওয়া হতো পিরামিডের অন্দরে।

পরবর্তীকালে, ইতিহাসবিদরা তুতেনখামেন সম্পর্কে আরও তথ্য জানার জন্য সেই পিরামিডের অন্দরে গিয়েছিলেন। ১৯২৩ সালে, হাওয়ার্ড কারটারের নেতৃত্বে মিশরীয় এই ফারাওয়ের ‘টুম্ব’ অক্ষত অবস্থায় আবিষ্কার করেন। কিন্তু শোনা যায় যে, সেই দলের সকলেরই অকালমৃত্যু হয়। এরপরে আরও অনেকবারই খননকার্য চালানো হয়েছিল। কিন্তু সেভাবে কোনও নতুন তথ্য পাওয়া যায়নি।

চলতি মাসের শেষের দিকে আরও একবার তুতেনখামেনের পিরামিডের অন্দরে প্রবেশ করবেন এক দল বৈজ্ঞানিক। দলনেতা ফ্র্যাঙ্কো পরসেলির মতে, এই অভিযান বেশ কষ্টসাধ্য হবে এবং কাজ শেষ হতে বেশ কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। তবে, তুতেনখামেনের পিরামিডের ভিতরে ‘সিকরেট চেম্বার’ বা গুপ্তঘর আছে কি না, তার উত্তর নিয়েই তাঁরা ফিরবেন।

এই কাজের জন্য, অত্যাধুনিক রাডার টেকনোলজি ব্যবহার করবেন ফ্র্যাঙ্কো পরসেলি এ তাঁর দল। যার মাধ্যমে মাটির তলায় প্রায় ৩২ ফুট পর্যন্ত কিছু রয়েছে কি না, তা জানা যাবে। এবার অপেক্ষা, ৩৩০০ বছরের পুরনো এই পিরামিডের রহস্য উন্মোচনের। আনন্দবাজার।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: