সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ২৮ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘দীন শরৎ বলে’ বইয়ের মোড়ক উন্মোচন

unnamed (7)নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার সাজিউড়া গ্রামে ১৩১০ বঙ্গাব্দে দীন শরৎ চন্দ্র দেবনাথ জন্মগ্রহণ করেন। মাতৃগর্ভে থাকাকালেই তিনি পিতৃহারা হন। শিশুকালে মাকে হারান। নয় বছর বয়সে টাইফয়েডে আক্রান্ত হয়ে তিনি আজীবনের জন্য অন্ধত্ব বরণ করেন। তাঁর সেই বিখ্যাত গান ‘গুরু উপায় বলো না/জনমদুখী কপাল পোড়া গুরু আমি একজনা’ যেন তাঁর জীবনেরই প্রতিচ্ছবি। দীন শরৎ অসংখ্য বাউলগান, ইসলামীগান রচনা করেছেন।

তাঁর জীবন ও গান নিয়ে ‘দীন শরৎ বলে’ শিরোনামে বই লিখেছেন লেখক ও ব্যাংক কর্মকর্তা পার্থ তালুকদার। এটি তাঁর দ্বিতীয় গবেষণামূলক গ্রন্থ। শুক্রবার প্রথমআলো বন্ধুসভা কর্তৃক আয়োজিত সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে অমর একুশে বইমেলায় বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বইটি প্রকাশ করেছে রোদেলা প্রকাশনী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন লেখক পার্থ তালুকদার।

শিশু সাহিত্যিক তুষার কর বলেন, লেখক পার্থ তালুকদার লোকসংস্কৃতির অমূল্য সম্পদ সংগ্রহ করে পাঠকদের সামনে তুলে ধরেছেন। তাই তাকে অসংখ্য ধন্যবাদ। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, অধ্যাপক রতিশ তালুকদার, প্রমথেশ তালুকদার, লোকসংস্কৃতি গবেষক সুমনকুমার দাশ, শাবিপ্রবির সহকারী অধ্যাপক সরকার সোহেল রানা প্রমুখ। – বিজ্ঞপ্তি

fakhrul_islam

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: