সর্বশেষ আপডেট : ৫ মিনিট ২৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গোলাপগঞ্জের দু’জন লেখকের একুশে বই মেলায়

unnamedগোলাপগঞ্জ প্রতিনিধি:: গোলাপগঞ্জের দুজন লেখকের বই এখন অমর একুশে বই মেলায়। স্বাধীনতা যুদ্ধে সরকারি খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের জীবনবৃত্তান্ত ও মুক্তিযুদ্ধে তাঁদের বীরত্বগাথা নিয়ে প্রকাশিত হয়েছে আনোয়ার শাহজাহান রচিত “স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা” বইটির দ্বিতীয়খন্ড।

উল্লেখ্য, ২০১৬ সালে এটির প্রথমখন্ড প্রকাশিত হয়। স্বাধীনতাযুদ্ধে বীরত্ব প্রদর্শনের জন্য যুদ্ধকালীন ও পরবর্তী সময়ে বাংলাদেশ সরকার মুক্তিযোদ্ধাদের বিভিন্ন ধরণের পদক প্রদান করে। এই পদকসমূহ কয়েক স্তরে বিভক্ত ছিল। যেমন- বীরত্বসূচক পদক, প্রধান সেনাপতির প্রশংসাপত্র, মুক্তিযুদ্ধের স্মারক পদক এবং আহতসূচক ফিতা। এর মধ্যে বাংলাদেশের সর্বোচ্চ সম্মাননা হল বীরত্বসূচক পদক।

এই পদকগুলো হল (গুরুত্ব ক্রমানুসারে) বীরশ্রেষ্ঠ, বীর উত্তম, বীর বিক্রম এবং বীর প্রতীক। মুক্তিযুদ্ধে যারা চরম সাহসিকতার পরিচয় দিয়েছিলেন, তাঁদের অবদানের প্রেক্ষিতে মুক্তিযোদ্ধাকে এসকল খেতাবে ভূষিত করা হয়। ১৯৭৩ সালের ১৫ ডিসেম্বর বাংলাদেশ গেজেটের একটি অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে এই ৬৭৬ জন খেতাবপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে বীরশ্রেষ্ঠ ৭ জন, বীর উত্তম ৬৮ জন, বীর বিক্রম ১৭৫ জন ও বীর প্রতীক ৪২৬ জন। স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে বইটি দুই খন্ডে সমাপ্ত হয়েছে। প্রথমখন্ডে বীরশ্রেষ্ঠ ৭ জন, বীর উত্তম ৬৮ জন ও বীর বিক্রম ১৭৫ জন এবং দ্বিতীয়খণ্ডে রয়েছে ৪২৬ জন খেতাবপ্রাপ্ত বীর প্রতীক মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা। বইটির প্রথম খন্ডে যৌথভাবে ভূমিকা লিখেছেন মুক্তিযুদ্ধকালীন ৩ নম্বর সেক্টর কমান্ডার ও এস ফোর্সের প্রধান মেজর জেনারেল (অব.) কে এম সফিউল্লাহ বীর-উত্তম ও ৩ নম্বর সেক্টরের সাব সেক্টর কমান্ডার জেনারেল (অব.) মোহাম্মদ আজিজুর রহমান বীর-উত্তম এবং বইটির দ্বিতীয়খন্ডে ভূমিকা লিখেছেন ৪ নম্বর সেক্টর কমান্ডার, বাংলাদেশ রাইফেলস এর সাবেক প্রতিষ্ঠাতা মহাপরিচালক মেজর জেনারেল (অব.) সি আর দত্ত, বীর-উত্তম। “স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা” বইটি প্রকাশিত হয়েছে ঢাকার বইপত্র প্রকাশন থেকে। প্রথম খন্ড বইটির পৃষ্ঠা সংখ্যা ৩১০ এবং মুল্য ৬০০ টাকা। দ্বিতীয় খন্ড বইটির পৃষ্ঠা সংখ্যা ৪৪৬ এবং বইটির মুল্য ৭০০ টাকা। বইটি বাংলা একাডেমীর আয়োজিত একুশে বই মেলা ২০১৭ এর সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভের সামনে মেলার ৬২৯-৬৩০ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে।

এদিকে একই উপজেলার কুশিয়ারা অঞ্চলের তরুণ উদীয়মান প্রবাসী লেখক আব্দুল্লাহ আল শাহিনের প্রবাসীদের হাসি-কান্না, সমস্যা এবং সমাধানের পদ্ধতি নিয়ে ‘প্রবাস চিত্র’ বইটি অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে। আমিরাত প্রবাসী নাজিম মাহমুদের শৈল্পিক প্রচ্ছদে শাহাদাৎ হোসেনের সম্পাদনায় বইটি প্রকাশ করেছে অবিরাম প্রকাশনী। বইমেলায় বই ঘরের ৪০৬ নম্বর স্টলে পাওয়া যাবে। বইটির মূল্য রাখা হয়েছে ১২০ টাকা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: