সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বনাথের বেওয়ার বিলে ‘পলো বাওয়া’ উৎসব

Biswanath-Pic-04.02.17-600x422বিশ্বনাথ সংবাদদাতা:: বিশ্বনাথে উপজেলার দৌলতপুর ইউনিয়নের বেওয়ার বিলে শনিবার বিপুল উৎসাহ-উদ্দিপনার মধ্য দিয়ে ‘পলো বাওয়া উৎসব” পালিত হয়েছে। এতে অংশগ্রহণ করেন এলাকার কয়েক শতাধিক মানুষ। এ বছর মাছের বিলে অধিক পানি ও কচুরিপানা থাকায় খালি হাতে ঘরে ফিরতে হয়েছে অনেককেই। তবে অনেকের শিকারকৃত মাছের মধ্যে ছিল বোয়াল, শউল, মিরকা, কারপু, বাউশ, ঘনিয়া, রউ’সহ বিভিন্ন জাতের মাছ।

“পলো বাওয়া উৎসবকে” কেন্দ্র করে এলাকায় গত কয়েকদিন ধরে উৎসবের আমেজ রিবাজ করছিল। পলো বাওয়া এই উৎসবে অংশ নিতে শনিবার সকাল ৮টা থেকে বিলে সৌখিন মানুষ বিলের পারে এসে জমায়েত হতে থাকেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিলের পারে লোকসমাগম বাড়তে থাকে। পূর্ব নির্ধারিত সময় সকাল সাড়ে ১০টা হওয়ার সঙ্গে সঙ্গে সবাই এক সঙ্গে বিলে নেমে শুরু করেন পলো বাওয়া। শুরু হয় ঝপ ঝাপ পলো বাওয়া। প্রায় ২ ঘন্টাব্যাপী এ “পলো বাওয়া উৎসবে” এলাকার সব বয়সী পুরুষ অংশ নেন।

মাছ শিকার করতে নিজ নিজ পলো নিয়ে বিলের ওপর ঝাঁপিয়ে পড়েন লোকজন। যাদের পলো নেই তারা মাছ ধরার ছোট ছোট বিভিন্ন জাল নিয়ে মাছ শিখারে ব্যস্ত সময় কাটান। এ সময় মাছ ধরার এ দৃশ্যটি উপভোগ করতে বিলের পারে ছোট ছোট শিশু থেকে বৃদ্ধ বয়সের পুরুষ-মহিলা, দূর থেকে আসা অনেকের আত্বীয়-স্বজন ও বন্ধু-বান্ধবকে দাড়িয়ে থাকতে দেখা যায়।

এ ব্যাপারে স্থানীয় বাসিন্দা হাফিজ আরব খান বলেন, পলো বাওয়ায় এলাকার শতশত মানুষ অংশগ্রহণ করেন। পলো দিয়ে মাছ শিকার একটি মজার বিষয়। অনেকে মাছ শিকার করে হাসি-খুশিতে বাড়ি ফিরেন।

স্থানীয় ইউপি সদস্য ইরন মিয়া বলেন, পলো বাওয়া উৎসবে সব বয়সের মানুষ অংশগ্রহন করেন। পলো বাওয়া দেখতে বিভিন্ন জায়গা থেকে বিলে লোকজন উপস্থিত হন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: