সর্বশেষ আপডেট : ৫৪ মিনিট ১৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দুই প্রার্থীর একই নাম, দুজনই বিজয়ী!

full_1572503772_1485932960আন্তর্জাতিক ডেস্ক:: জাপানের স্থানীয় নির্বাচনে ঘটল মজার ঘটনা। একই নামের দুই প্রার্থী ভোটে দাঁড়িয়েছেন। ফলে স্বাভাবিকভাবে ভোটাররা বিভ্রান্ত। শেষে দুজনেই জিতে গেলেন।

দেশটির দক্ষিণাঞ্চলীয় কারাস্তু নগর পরিষদের ওই দুই জনপ্রতিনিধির নামই শিগেরু আওকি। জাপানি ভাষায় একটা নাম একই বানানে বিভিন্নভাবে লেখার সুযোগ আছে। কিন্তু ওই দুই প্রার্থী একই কায়দায় নাম লেখেন, আর সেটা চীনা হরফ বা কানজি নামে পরিচিত। তাদের দলীয় পরিচয়ে আলাদা করা যায় না।

একজন শিগেরু আওকি বয়সে বড় এবং আগে থেকেই নির্বাচিত পদে ছিলেন। আরেকজন তার চেয়ে ছোট এবং এবারই প্রথম প্রার্থী হন। বিভ্রান্তি এড়াতে নির্বাচনী কর্মকর্তারা ভোটারদের বলেন, তারা যেন পছন্দের প্রার্থীর নামের পাশাপাশি বয়সটাও ব্যালট কাগজে লিখে দেন। অথবা ‘বর্তমান সদস্য’ কিংবা ‘নবাগত’ লিখলেও চলবে।

নগর পরিষদের ৩০টি আসনে ৩২ জন প্রার্থী লড়াই করেন। নবাগত আওকি স্বীকার করেন, নামের বিভ্রান্তির কারণে তিনি অন্যদের চেয়ে কিছুটা বেশি পরিচিত হওয়ার সুযোগ পেয়েছেন। দুই আওকিই নির্মাণ ব্যবসার সঙ্গে যুক্ত।

তাদের আদর্শও একই ধরনের। দুজনেই চান, তাদের প্রিয় বন্দরনগর আরও বেশি স্বনির্ভর হোক। শত শত বছর ধরে এই নগর কোরিয়া ও চীনের সঙ্গে বাণিজ্যের প্রবেশপথ হিসেবে কাজ করেছে।

জাপানি সংবাদমাধ্যম বলছে, সমনামী প্রার্থীদের নিয়ে নির্বাচনে বিভ্রান্তি আগেও হয়েছে। ২০০৩ সালে নারুতো শহরের আইন পরিষদের নির্বাচনেও এমন ঘটেছিল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: