সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
বুধবার, ২৮ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তালিকায় থাকা নাম জানায়নি আ. লীগ-বিএনপি

full_66302356_1485858909নিউজ ডেস্ক:: নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগের জন্য পাঁচটি করে নাম জমা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপিসহ ২৪টি রাজনৈতিক দল। তবে নাম প্রস্তাবের চিঠি দিলেও তাতে কারা রয়েছেন তা প্রকাশ করা হয়নি।

মঙ্গলবার দুপুর ১২টা ২৫ মিনিটে প্রথমে সচিবালয়ে বিএনপির জ্যেষ্ঠ মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল আসে। সেখানে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও বিধি) আবদুল ওয়াদুদের কাছে পাঁচজনের নামসহ সিলগালা করা চিঠি পৌঁছে দেন তারা।

এর পর ১২টা ৩৪ মিনিটে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ এসে নামের তালিকাসহ একটি খাম অতিরিক্ত সচিবের কাছে পৌঁছে দেন।

পাঁচজনের মধ্যে নারী সদস্য আছে কিনা প্রশ্নে ক্ষমতাসীন দলটির দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ বলেন, “খামের ভেতরে নারী সদস্যের নাম আছে কিনা বলতে পারব না। কারণ এটি সিল করা।”

পাঁচ জনকে কী যোগ্যতায় বিবেচনা করা হয়েছে জানতে চাইলে গোলাম বলেন, “বিবেচনা ছিল ব্যাকগ্রাউন্ড, স্বচ্ছতা ও তাদের যোগ্যতা; সব কিছু বিবেচনা করেই করা হয়েছে। মুক্তিযুদ্ধের চেতনায় যারা বিশ্বাসী, মুক্তিযুদ্ধের চেতনাকে অগ্রাধিকার দিয়েই এদের নাম প্রস্তাব করা হয়েছে।”

নতুন নির্বাচন কমিশনের জন্যৌ বিএনপি বা আওয়ামী লীগ কাদের নাম প্রস্তাব করেছে- রিজভী বা গোলাপ তা প্রকাশ করেননি।

খাম পৌঁছে দেওয়ার পর সাংবাদিকদের বিএনপি নেতা রিজভী বলেন, “দলের হাইকমান্ড ও ঊর্ধ্বতন নেতৃবৃন্দ আমার কাছে একটি মুখবন্ধ খাম দিয়েছেন, এটি সচিবালয়ে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিবের কাছে খামটি দিয়েছি।”বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে নির্বাচন কমিশন শক্তিশালীকরণে যেসব প্রস্তাব দিয়েছেন তার প্রতিফলন প্রস্তাবিত নামগুলোর মধ্যে রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

নির্বাচন কমিশনের সদস্য হিসেবে কাদের নাম প্রস্তাব তারা করেছেন জানতে চাইলে রিজভী বলেন, “খামটি মুখবন্ধ, আমি কী করে বলতে পারব?”

এরপর তার কাছে খাম কে দিয়েছেন- এই প্রশ্নে তিনি বলেন, “বিএনপির হাই কমান্ড আমাকে খামটি দিয়েছে।”

সার্চ কমিটির বিষয়ে বিএনপি আস্থা আছে কিনা জানতে চাইলে রিজভী বলেন, “সার্চ কমিটি নিয়ে দলের সংগ্রামী মহাসচিব প্রতিক্রিয়া জানিয়েছেন। তারপরও দেশের গণতন্ত্রের স্বার্থে, দেশের মানুষের নাগরিক স্বাধীনতার স্বার্থে, মানুষের আশা-আকাঙ্ক্ষা পরিপূরণের স্বার্থে আমরা ইসি শক্তিশালীকরণে উপযুক্তদের নামের তালিকা দিয়ে গেলাম।”

নতুন ইসিতে একজন নারী সদস্য থাকছে। ফলে সার্চ কমিটিকে নারীদের নামও প্রস্তাবে রাখতে বলেছেন রাষ্ট্রপতি।

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বাধীন ছয় সদস্যের সার্চ কমিটি দলগুলোর কাছে পাওয়া নাম যাচাই বাছাই করে ৮ ফেব্রুয়ারির মধ্যে তাদের সুপারিশ জমা দেবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: