সর্বশেষ আপডেট : ৯ মিনিট ২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নতুন পোশাক ধুয়ে পরা উচিত যে কারণে

full_1507548315_1485757527নিউজ ডেস্ক:: নতুন পোশাক পরিধান করতে আমাদের সবারই ভালো লাগে। কিন্তু পোশাক চকচকে নষ্ট হয়ে যাবে বলে না ধুয়েই পরিধান করা শুরু করে দেন অনেকে। আবার এমন অনেকেই আছেন বাজার থেকে কেনা পোশাক না ধুয়ে পরিধানই করেন না। ধুয়ে পরা এবং না ধুয়ে পরার অনেক কারণ থাকতে পারে।

তবে কলম্বিয়া ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের এক ত্বক বিশেষজ্ঞ লিন্ডসে বর্ডনের মতে নতুন পোশাক ধুয়ে পরাই উচিত। কারণ হিসেবে তিনি বলেন, নতুন কাপড়ে বিভিন্ন ধরনের ডাই ও কেমিক্যাল থাকতে পারে। যা ত্বকের ক্ষতি করতে পারে। অনেক সময় শপিং মল কিংবা দোকানের তাকে জামা-কাপড় ঝুলিয়ে রাখা হয়।

সে সব জামা-কাপড়ে যাতে ছত্রাক রোধ করতে ফর্মালডিহাইডের মতো রাসায়নিক ছড়িয়ে দেয়া হয়। ওই জামা পরলে স্পর্শকাতর ত্বকে র‍্যাশ দেখা দিতে পারে। তবে নতুন জামা-কাপড় পরার আগে এক বার ধুয়ে নিলে আর এই সমস্যা হয় না। এই তো গেল পোশাকে রাসায়নিকের কথা।

কিন্তু, নতুন পোশাক থেকে আমাদের শরীরে কোনও জীবাণু আসার সম্ভাবনা আছে কি? একটি সমীক্ষার পর ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির ত্বক বিশেষজ্ঞরা জানিয়েছেন, সাধারণত রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ফাঙ্গাস নতুন জামাকাপড়ের মাধ্যমে ছড়ায় না। তবে হ্যাঁ! শরীরে কোন অংশে ক্ষত থাকলে জীবাণুর সংক্রমণ হতে পারে।

সমীক্ষায় আরো জানানো হয়েছে যে, নতুন অন্তর্বাস কিনে তা না ধুয়ে পরা এক্কেবারে ঠিক নয়। সুতরাং নতুন পোশাক ধুয়ে ব্যবহার করলে ত্বকের যে কোনো সমস্যা হওয়ার সম্ভাবনা অনেকাংশেই কমে যায়। তাই পোশাক ধুতেই হবে যখন তো পড়ার আগে ধুয়ে পড়লে কোনো সমস্যা থাকলো না।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: