সর্বশেষ আপডেট : ৪ মিনিট ১৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৮ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নকিয়ার প্রত্যাবর্তনের পথে পা ব্ল্যাকবেরির

1485500218তথ্য প্রযুক্তি ডেস্ক:: প্রযুক্তিবিশ্বে ২০১৭ কি তবে প্রত্যাবর্তনের বছর হতে চলেছে? কারণ, নকিয়ার পর এবার নতুন ফোন নিয়ে বাজারে ফিরছে ব্ল্যাকবেরিও।

এক সময় যে ফোন হাতে থাকা মানে ছিলো বিশাল কিছু সেই ব্ল্যাকবেরি আর তৈরি না করার চূড়ান্ত সিদ্ধান্তটা নিয়েই ফেলে ধুঁকতে থাকা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটির কর্তারা।

গত আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ব্ল্যাকবেরির ফোনের ব্যবসা লোকসান করায় ফোন তৈরি-ই বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় সংশ্লিষ্টরা। তবে এর বদলে সফটওয়্যারের ব্যবসায় মন দেয়ার কথা জানায় তারা।

তবে এবার শোনা যাচ্ছে, সাময়িক বিরতির পর নকিয়ার দেখাদেখি আবারও স্মার্টফোন বাজারে ফিরছে ব্ল্যাকবেরি। আগামী ২৫ ফেব্রুয়ারি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে প্রকাশ্যে আসছে ব্ল্যাকবেরির নতুন ডিভাইস ‘মারকিউরি’। এই ফোন ব্ল্যাকবেরি নামে বাজারে আনবে চীনা প্রতিষ্ঠান টিসিএল।

এই ফোনে থাকবে ফিজিকাল কি-বোর্ড। তবে এই বিষয়ে মুখে কুলুপ এঁটে রেখেছে প্রস্তুতকারকরা। এখনই বিস্তারিত কিছু জানাতে নারাজ তারা।

ওই একই অনুষ্ঠানে আন্তর্জাতিক স্তরে মুক্তি পাবে নকিয়ার স্মার্টফোনও। আপাতত শুধুই চীনে আত্মপ্রকাশ করেছে নতুন নকিয়া স্মার্টফোন।

নকিয়া ও ব্ল্যাকবেরি, এই দুই প্রতিষ্ঠানেরই লক্ষ্য, স্যামসাং ও অ্যাপলকে টেক্কা দেয়া। চীনে ইতোমধ্যেই নকিয়ার স্মার্টফোন আগাম ক্রয়াদেশের মাধ্যমে দেদার বিকিয়েছে। একই পথে হাঁটতে চায় ব্ল্যাকবেরিও। ব্ল্যাকবেরিও এখন নিজেরা হ্যান্ডসেট উৎপাদন করছে না। ব্ল্যাকবেরি তাদের নতুন হ্যান্ডসেট টিসিএলকে দিয়ে তৈরি করিয়ে বাজারে আনবে। এই একই পন্থায় নকিয়ার স্মার্টফোন তৈরি করছে এইচএমডি গ্লোবাল।

এখন দেখার অপেক্ষা, হ্যান্ডসেটের দুনিয়ার এই দুই ‘বুড়ো ঘোড়া’ ফের ময়দানে নেমে প্রতিযোগিতায় অন্যদের পিছনে ফেলে দেয় কিনা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: