সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৪৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এক নজরে সিলেট সরকারি কলেজ

sylhet-govt-womens-collegeমো. সাইদুর রহমান:
সিলেট সরকারি কলেজ বাংলাদেশের সিলেট জেলার একটি পুরোনো ও ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান। সিলেট শহরের টিলাগড় এলাকায় সিলেট-তামাবিল মহাসড়কের পার্শ্বে অবস্থিত। ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত এ কলেজটির নামকরণ করা হয়েছিল মুরারি চাঁদ উচ্চ মাধ্যমিক মহাবিদ্যালয়, সিলেট নামে। ১৯৬৬ সালের জুলাই থেকে মানবিক ও বাণিজ্য শাখা নিয়ে কলেজের যাত্রা শুরু এবং পরবর্তীকালে বিজ্ঞান শাখা চালু হয়। কলেজটি জন্ম লগ্ন থেকে সরকারি শিক্ষা প্রতিষ্ঠান। কলেজটিতে কো-এডুকেশন চালু থাকায় নারী শিক্ষা প্রসারে কলেজটি প্রশংসনীয় ভূমিকা পালন করে আসছে।
১৯৮৮ সাল থেকে স্নাতক পর্যায়ে বি.এ, বি.এস.এস ও বি.বি.এস কোর্স চালু করা হয়। বিগত ৩১.১২.১৯৮৮ তারিখে শিক্ষামন্ত্রণালয়ের এক আদেশ বলে মুরারি চাঁদ উচ্চমাধ্যমিক মহাবিদ্যালয় নাম পরিবর্তন করে রাখা হয় ‘সিলেট সরকারি কলেজ’। বর্তমানে এই নামেই শিক্ষা প্রতিষ্ঠানটি পরিচিত।
বর্তমানে কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন আশফাক আহমেদ শিমা।

কলেজটিতে বর্তমানে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ এবং স্নাতক (পাস) শ্রেণিতে কলা অনুষদ, সমাজ বিজ্ঞান অনুষদ, ব্যবসায় শিক্ষা অনুষদ শিক্ষা দান করা হয়।

সিলেট সরকারি কলেজে বর্তমানে বিভিন্ন ধরণের সহশিক্ষা কার্যক্রম চালু রয়েছে:
বি. এন. সি. সি. – ময়নামতি রেজিমেন্ট এর অধীনে এই কলেজে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর-এর একটি পুরুষ প্লাটুন রয়েছে।

রোভার স্কাউট – বাংলাদেশ স্কাউটস-এর অধীনে এই কলেজে একটি রোভার স্কাউট ইউনিট রয়েছে।

রেড ক্রিসেন্ট – বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি-এর অধীনে এই কলেজে একটি রেড ক্রিসেন্ট ইউনিট রয়েছে।

বর্তমানে এই কলেজে ২ টি একাডেমিক ভবন রয়েছে। এগুলোতে শ্রেণী পাঠ দান ছাড়াও প্রশাসনিক কাজ করা হয়। এছাড়াও কলেজে একটি অডিটোরিয়াম ভবন রয়েছে। কলেজের মূল একাডেমি ভবনের ২য় তলায় স্বল্প পরিসরে একটি লাইব্রেরী রয়েছে। বর্তমানে এই লাইব্রেরীতে ৫,০০০-এর বেশি বই রয়েছে।কলেজের মূল একাডেমিক ভবনের তৃতীয় ব্লকের সামনে বেশ কিছু দুর্লভ গাছ সমৃদ্ধ একটি বোটানিক্যাল গার্ডেন রয়েছে যেটি কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগ রক্ষনাবেক্ষন করে থাকে।

বর্তমানে এই কলেজে ২টি হোস্টেল রয়েছে। একটি ছাত্রদের ও অপরটি ছাত্রীদের জন্য। ছাত্রদের হোস্টেলটি দ্বিতল বিশিষ্ট ও ২টি ব্লকের সমন্বয়ে গঠিত। অপর দিকে ছাত্রীদের হোস্টেলটি ৪ তলা বিশিষ্ট একটি আধুনিক স্থাপনা(নির্মানাধীন)। তবে, ছাত্রদের জন্য নির্ধারিত হোস্টেলটি ছাত্র-সংঘর্ষের ফলে অগ্নিদগ্ধ হয়ে বর্তমানে অব্যবহৃত অবস্তায় রয়েছে। কলেজ ক্যাম্পাসের মধ্যেই রয়েছে কলেজের নিজস্ব খেলার মাঠ। এখানে শিক্ষার্থীরা খেলাধুলা করা ছাড়াও কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।কলেজ ক্যাম্পাসের মধ্যেই রয়েছে কলেজের নিজস্ব মসজিদ। এখানে শিক্ষার্থীরা ছাড়াও কলেজের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও পার্শ্ববর্তী এলাকার লোকজন নামাজ আদায় করে থাকেন।

প্রতি বছর এই কলেজে বাংলা নববর্ষ-এর অনুষ্ঠান উদযাপিত হয় । এছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডও এখানে দেখা যায়।
জন্মলগ্ন থেকে আজ পর্যন্ত শিক্ষা-সংস্কৃতি ক্ষেত্রে সমভাবে ইতিহাস ও ঐতিহ্য সৃষ্টি করে চলছে। জন্ম দিয়েছে অনেক বরেণ্য ব্যক্তির। যাদের মধ্যে উল্লেখযোগ্য- প্রফেসর ড. আবদুর রব – ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বাংলাদেশ রেড ত্রিসেন্ট সোসাইটির সাবেক প্রেসিডেন্ট; সুলতান মোহাম্মদ মনসুর – সাবেক সাংসদ; বদরউদ্দিন আহমদ কামরান- সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র।
অতীতের ন্যায় প্রতিষ্ঠানটি তার সুনাম ধরে রাখবে এটাই সকলের প্রত্যাশা।
লেখক: সংবাদকর্মী, বি এ (পাস) সিলেট সরকারি কলেজ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: