সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
সোমবার, ২৬ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১২ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া

image-17064আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে রয়েছে সোমালিয়া। অন্যদিকে সবচেয়ে কম দুর্নীতির দেশ হিসেবে জায়গা করে নিয়েছে নিউজিল্যান্ড ও ডেনমার্ক।

বুধবার প্রকাশিত বিশ্বব্যাপী দুর্নীতি পর্যবেক্ষণকারী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের ২০১৬ সালের দুর্নীতির ধারণা সূচকে এ তথ্য উঠে এসেছে। তালিকায় সরকারি খাতের দুর্নীতির ধারণা পেতে সংস্থাটি বিশ্ব ব্যাংক, আফ্রিকান ডেভলপমেন্ট ব্যাংক ও বিজনেস স্কুল আইএমডিসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পাওয়া উপাত্ত ব্যবহার করে।

এ ধারণা সূচকে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোকে নিচের দিকে এবং কম দুর্নীতিগ্রস্ত দেশগুলোকে উপরের দিকে রাখা হয়েছে। এক্ষেত্রে শূন্য পয়েন্টকে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত এবং ১০০ পয়েন্টকে একেবারে দুর্নীতি মুক্ত দেশ বলা হয়েছে।

দুর্নীতির ধারণা সূচকে কম দুর্নীতিগ্রস্ত শীর্ষ ১০টি দেশের প্রথমেই নিউজিল্যান্ড ও ডেনমার্ক। এর পরের ধারাবাহিক অবস্থানে রয়েছে ফিনল্যান্ড, সুইডেন, সুইজারল্যান্ড, নরওয়ে, সিঙ্গাপুর, নেদারল্যান্ড ও কানাডা। দশম অবস্থানে জার্মানি, লুক্সেমবার্গ ও যুক্তরাজ্য।
এক্ষেত্রে মাঝারি দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্র, জাপান, ফ্রান্স, হাঙ্গেরি, রোমানিয়া, তুরস্ক, ব্রাজিল, চীন, ভারত ও রাশিয়া রয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: