সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে হচ্ছে ভারতের ভিসা সেন্টার

1. daily sylhet 0-2আবদুল আহাদ:: ঢাকা-চট্টগ্রামের পর এবার সিলেটেও পূর্ণাঙ্গ ভিসা সেন্টার চালু করছে ভারত। ব্যক্তিগত সফরে সিলেট পরিদর্শনে এসে এমনটাই জানান বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। তিনি বলেন, সিলেটে এখনো ভিসা সেন্টার চালু আছে। যথাযথ পন্থায় ফরম পূরণ করে স্টেইট ব্যাংক অব ইন্ডিয়ায় জমা দিলে সেখান থেকে ভিসা সংগ্রহ করা যাবে। তবে, সহকারি হাই কমিশনারের পদ সৃষ্টি হলে সিলেটে পূর্ণাঙ্গ ভিসা সেন্টার চালু করবে ভারত।

সোমবার দু’দিনের সফরে সিলেটে আসেন ভারতীয় হাই কমিশনার। এদিন শ্রীমঙ্গলের একটি চা-বাগানে রাত্রী যাপন করেন তিনি। পরদিন মঙ্গলবার তামাবিল সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করে মেঘালয়ের একটি অনুষ্ঠানে যোগ দেন শ্রিংলা। বিকেলে আবার বাংলাদেশে এসে সন্ধ্যায় এক ঘন্টা অবস্থান করেন সিলেট সার্কিট হাউসে। সেখানে সীমান্তে গণহত্যা, ভিসা প্রক্রিয়া সহজি করণ ও সিলেটে পূর্ণাঙ্গ ভিসা সেন্টার চালু ও সিলেটে বিনিয়োগ নিয়ে একান্তে কথা বলেন সাংবাদিক আবদুল আহাদের সাথে।  এসময় সিলেটের জেলা প্রশাসক মো: জয়নাল আবেদীনসহ পুলিশ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। ভারতীয় হাই কমিশনার বলেন, বাংলাদেশ ভারতের ঘনিষ্ঠ বন্ধু রাষ্ট্র। বাংলাদেশের উন্নয়নে ভারত সব সময় পাশে থাকবে বলেও প্রতিশ্রুতি দেন হাই কমিশনার।

ভারতের সাথে বাংলাদেশের সীমান্তরেখা ৪ হাজার ৯৬ কিলোমিটার। কৃষি, মৎস্য চাষ কিংবা পশু পালনে অনেক সময় সীমান্তের কাছে যেতে হয় স্থানীয়দের। কিন্তু শূন্য রেখা ঘেঁষলেই মানুষের ওপর গুলি চালায় ভারতের সীমান্তরক্ষী বাহিনী, বিএসএফ। আর সিলেট সীমান্তে ভারতীয় খাসিয়াদের গুলিতে বাংলাদেশির মৃত্যু অনেকটা নিয়মিত ঘটনা।

16174508_1331070876913826_7870025226299886026_nমানবাধিকার সংস্থা অধিকার ও আইন ও সালিশ কেন্দ্রের তথ্যমতে, ২০০০ সাল থেকে এখন পর্যন্ত সাড়ে ১২শ’ বাংলাদেশি প্রাণ হারিয়েছে বিএসএফ এর হাতে। আর সীমান্ত থেকে নিরীহ মানুষকে ধরে নিয়ে নির্যাতনের ঘটনা ঘটছে হরহামেশা।

নয়া দিল্লির বারবার প্রতিশ্রুতি স্বত্বেও কেন হত্যাকান্ড বন্ধ হচ্ছেনা জানতে চাইলে ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ‘আমরা দুই দেশে সীমান্তরক্ষী বাহিনীর যৌথ উদ্যোগে সীমান্তে মানব পাচার, অস্ত্র ও মাদকসহ অন্যান্য অবৈধ কার্যক্রম বন্ধ করতে চাই। তবে কোনো নিরপরাধ মানুষ যেন ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য বিএসএফকে নির্দেশনা দেয়া হয়েছে।’ তিনি বলেন ‘সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে চাই আমরা। এজন্য প্রকাশ্যে গুলি চালানোর মতো পরিস্থিতি যত সম্ভব এড়িয়ে যেতে বলা হয়েছে বিএসএফদের।’ তিনি ভারত থেকে আসার পথে ডাউকি সীমান্তে বিএসএফ সদস্যদের শান্তিপূর্ণ পরিস্থিতি বজায় রাখার নির্দেশনা দিয়ে এসেছেন বলেও জানান।

বর্তমানে ভারতের ভিসা সংগ্রহে রীতিমত যুদ্ধ করতে হয় সাধারণ মানুষকে। সঙ্গে ই-টোকেন নামের বিড়ম্বনা। আর ই-টোকেন পেতে দারস্ত হতে হয় দালালের।

বাংলাদেশিদের জন্য সহজ পন্থায় ভিসা প্রাপ্তির বিষয়ে ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ‘বাংলাদেশি নারী ও বিশেষ কিছু পেশাজীবীদের ভারতে ভ্রমণের জন্য ইতিমধ্যে ভিসার ক্ষেত্রে ই-টোকেন বাতিল করা হয়েছে। তারা সহজেই পাসপোর্ট দেখিয়ে শুধু টিকিট কেটে বিমান, রেল ও সড়ক পথে ভারতে ভ্রমণ করতে পারবেন। আর এই পদ্ধতিকে আরও সহজ করা ইচ্ছা আমাদের রয়েছে।’

বাংলাদেশের উন্নয়নে সিলেট সীমান্ত দিয়ে পাথর, চুরা পথর, কয়লাসহ অন্যান্য পণ্য সামগ্রী আমদানী অব্যাহত থাকবে জানিয়ে শ্রিংলা বলেন, ‘সিলেটের সাথে ভারতের আসাম, মেঘাল ও ত্রিপুরার সম্পর্ক রয়েছে। ভারতের সেভেন সিস্টারকে টার্গেট করে সিলেটে ইন্ডাস্ট্রি করা যায় বলে মন্তব্য করেন তিনি। এক্ষেত্রে ভারতের ব্যবসায়ীরাও বিনিয়োগ করতে পারেন। সেই সাথে আসাম, মেঘালয় ও ত্রিপুরায় বাংলাদেশীরা খাদ্যসহ অন্যান্য ক্ষেত্রে বিনিয়োগের পরামর্শ দেন ভারতীয় হাই কশিনার। মঙ্গলবার সন্ধ্যায় একটি ফ্লাইটে সিলেট ত্যাগ করেন ভারতীয় হাই কমিশনার মি. হর্ষবর্ধন শ্রিংলা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: