সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অবাধে পাথর উত্তোলনের ফলে লোভাছড়ায় পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা

dsnewspic_25jan17_028আমিনুল ইসলাম, কানাইঘাট ::
কানাইঘাট লোভাছড়া পাথর কোয়ারিতে অবাধে চলছে পাথর উত্তোলনের মচ্ছব। অবৈধভাবে বড় বড় গর্ত তৈরি করে যান্ত্রিক চালিত মেশিন দিয়ে পাথর উত্তোলন করায় কোয়ারি এলাকায় নদী ভাঙন তীব্র আকার ধারণ করেছে। কোয়ারি এলাকায় পরিবেশ বিপর্যয়ও দেখা দিয়েছে। অপরূপ সৌন্দর্যে শোভাশিত লোভাছড়া তার প্রাকৃতিক সৌন্দর্য হারিয়ে ফেলছে। শুকনো এই মৌসুমে পাথরখেকো চক্র লোভার বুকে বিশাল দিঘির মতো গর্ত করে যান্ত্রিকচালিত শেইভ ও বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন করায় গর্তগুলোতে একের পর এক প্রাণহানি ঘটেই চলছে।
পাথর খেকোদের আগ্রসনে শুধু শ্রমিক নয়; লোভাছড়ার পার্শ¦বর্তী কান্দলা, বাজেখেল, সাউদগ্রাম, ভাল্লুকমারা, নেহালপুর, মেচা গ্রামগুলো নদীর সাথে বিলীন হতে চলছে। ইতোমধ্যে বিলীন হয়ে গেছে মসজিদসহ মুলাগুল পুরান বাজারটি।
লোভার প্রাকৃতিক পরিবেশ রক্ষার্থে সদ্য বিদায়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা তারেক মোহাম্মদ জাকারিয়ার নেতৃত্বে একাধিক অভিযান পরিচালনা করলেও পাথরখেকোরা থেমে নেই। পাথরখেকো চক্র কোয়ারি এলাকায় যে-কোনো অভিযান পরিচালনা করার সংবাদ জানার সাথে সাথে ইঞ্জিনচালিত নৌকা ও শেইভ নিয়ে নিরাপদে চলে যান। অভিযান শেষে পুনরায় কোয়ারি এলাকায় এসে যান্ত্রিক শক্তির মাধ্যমে পাথর উত্তোলন শুরু করেন। ইজারার শর্ত অমান্য করে অধিক মুনাফালোভীপাথর খেকো ব্যবসায়ীরা একদিকে যেমন পরিবেশ ধ্বংশ করে চলছেন, অন্যদিকে তাদের সৃষ্ট গর্তের ফাঁেদ পড়ে একের পর এক শ্রমিককে জীবন হারাতে হচ্ছে এবং অনেকে পঙ্গুত্ব বরণ করছেন। কিছুদিন পূর্বে নববিবাহিত শ্রমিক মেহদীর রং হাতে নিয়েই সেই পাথর উত্তোলন করতে গিয়েই জীবন হারিয়েছেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: