সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৬ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কোম্পানীগঞ্জে নিরীহ লোকজনের জমি দখলের হিড়িক

2.-daily-sylhet-666-2জাহাঙ্গীর আলম চৌধুরী, ছাতকঃ  সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার গুগাইলবন্দ হাওরে স্থানীয় একটি মহল একাধিক নিরীহ লোকজনের জমি জোর পূর্বক দখল করে নিয়েছে । গুগাইলবন্দ হাওরে ছাতকসহ বহিরাগতদের জমি বেশী থাকায় প্রতি বছর বোরো মৌসুমে ইছাকলস গ্রামের আপ্তাব মিয়া ও আব্দুল কুদ্দুছ মেম্বারের নেতৃত্বে একটি চক্র অস্থানীয়দের জমি জোর দখল নিয়ে চাষাবাদ করে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। চলতি মৌসুমে ও হাওরে জমি দখলের প্রচেষ্টা অব্যাহত রেখেছে এ চক্র। তাদের বিরুদ্বে একাধিক নিরীহ লোকজনের জমি জোর দখল ও পাকা ফসল কেটে নেয়ার অভিযোগ রয়েছে। দু’বছর ধরে ছাতক শহরের বাগবাড়ি মহল্লার আব্দুস শহিদ মনা মিয়ার নামের রেকর্ডীয় গুগাইলবন্দ হাওরের ৮একর বোরো জমি দখলের পায়তারা করছে আপ্তাব মিয়া ও আব্দুল কুদ্দুছ চক্র। গত বছর তার ৩একর জমির পাকা ফসল কেটে নিয়েছে তারা।

এ ব্যাপারে আব্দুস শহিদ মনা মিয়া বাদী হয়ে ইছাকলস গ্রামের আব্দুল কুদ্দুছ, আপ্তাব মিয়া, বিলাল মিয়া, আনিছ মিয়া, ইয়াছিন আলী,নজরুলসহ লোকজনের বিরুদ্বে কোম্পানীগঞ্জ থানায় একটি মামলা (নং১০) দায়ের করেছেন। মামলার প্রেক্ষিতে পুলিশ ঘটনাস্থল থেকে ইয়াছিন আলী নামের একজন কে গ্রেফতার ও করে। আদালতের নিষেধাঞ্জা ও ১৪৪ধারা উপেক্ষা করে ইছাকলস গ্রামের এ দখলদার চক্র বার-বার নীরিহ মানুষের গুগাইলবন্দ হাওরের জমি দখল করে যাচ্ছে। তাদের বিরুদ্বে থানা ও আদালতে একাধিক মামলাও রয়েছে।

বাগবাড়ি মহল্লার আব্দুস শহিদ মনা মিয়া জানান, ১৯৭৫সালের ৬জুন একটি দলিল (নং৭৮১১) সম্পাদনের মাধ্যমে গুগাইলবন্দ মৌজার ৪নং দাগের আসলমদর আলী ওরফে আব্দুল সত্তার তালুকদারের কাছ থেকে তিনি ৮একর জমি ক্রয় করেছেন। পরে একই দাগে তিনি আসলমদর আলী ওরফে আব্দুল সত্তার তালুকদারের কাছ থেকে আরো ৩একর ১২শতক জমি ক্রয় করেন। এসব জমি থেকে আব্দুস শহিদ মনা মিয়া ৫একর জমি ইতিমধ্যে বিক্রি করেছেন ।

কিন্তু বিক্রেতার ছেলে আপ্তাব মিয়া তার পিতার বিক্রিত জমির বাকি অংশ দখল করে নেয়ার পায়তারা করছে বলে জানান তিনি। বর্তমানে তাকে জমিতে যেতে বাঁধা-নিষেধ, জোর পূর্বক ধান কেটে নেয়া ও প্রান নাশের হুমকি দিচ্ছে আপ্তাব মিয়া ও সহযোগিরা। তারা অবৈধ অস্ত্র প্রদর্শন ও মোটা অংকের চাঁদা দাবী করে যাচ্ছে। প্রান ভয়ে আব্দুস শহিদ মনা মিয়া তার জমিতে চলতি মৌসুমে বোরো চাষাবাদ করতে পারছেন না।

ইউপি চেয়ারম্যান ও ইছাকলস গ্রামের বাসিন্দা কুটি মিয়া এ ব্যাপারে জানান, জমির রেকর্ডীয় মালিক বাগবাড়ি মহল্লার আব্দুস শহিদ মনা মিয়া। এ জমি নিয়ে একাধিক সালিশ অনুষ্টিত হয়েছে। বর্তমানে জমি বিক্রেতার ছেলে আপ্তাব মিয়া সালিশকারীদের উপেক্ষা করে জমি দখলের পায়তারা করছে। স্থানীয় ফুটকুরাটিলা, ইছাকলস,মাঠিভূইটিলার একাধিক কৃষকরা জানান, হাওরে প্রতি বছরই বহিরাগতদের জমি জোর দখল করে একটি চক্র চাষাবাদ করে যাচ্ছে। ফসল কাটার সময় তারা নীরিহ লোকজনের বোরো জমির পাকা ফসল কেটে নিচ্ছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: