সর্বশেষ আপডেট : ৫৩ মিনিট ৫৫ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘মানবাধিকারের কথা’র তৃতীয় সংখ্যার প্রকাশনা অনুষ্ঠান

unnamedসিলেট এম.এ.জি. ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল-এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুস ছবুর মিঞা বলেছেন, সমাজে আইনের শাসন প্রতিষ্ঠার জন্য সর্বাগ্রে প্রয়োজন মানুষের অধিকার সম্পর্কে জানা। এ ব্যাপারে নিজে সচেতন হওয়া এবং অপরকেও সচেতন করা প্রয়োজন। সমাজ সচেতন হলে মানবাধিকার প্রতিষ্ঠা সহজ হবে বলে তিনি মন্তব্য করেন। এ ব্যাপারে সম্মিলিতভাবে প্রচেষ্টা চালানোর আহবান জানান তিনি।

তিনি শনিবার বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা সিলেট জেলা ও মহানগর শাখা আয়োজিত আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় মানবাধিকার কর্মীদের ভূমিকা এবং বিশেষ প্রকাশনা ‘মানবাধিকারের কথা’-এর ৩য় প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।
নগরীর একটি অভিজাত হোটেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি আরো বলেন, অধিকার নিয়ে মানুষের মাঝে অসচেতনতা থাকায় সমাজে মানবাধিকার লংঘনের ঘটনা বেড়ে চলেছে। সরকার মানুষের অধিকার প্রাপ্তির জন্য বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠান তৈরী করলেও অনেকেই এ সম্পর্কে অবগত নন। এ প্রসঙ্গে তিনি নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ওসিসিসহ বিভিন্ন কার্যক্রমের কথা উল্লেখ করেন। এ বিষয়গুলো সাধারণ মানুষের মাঝে পৌঁছে দেয়ার আহবান জানান তিনি।

আব্দুস ছবুর মিঞা বলেন, ওসমানী হাসপাতালের বিভিন্ন সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও আর্ত-মানবতার সেবায় চিৎিকসক ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ কাজ করে চলেছেন। এ অঞ্চলের মানুষ সচেতন হলে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল মানব কল্যাণে আরো বেশী ভূমিকা রাখতে পারবে। অধিকার প্রতিষ্ঠায় বিশেষ প্রকাশনা ‘মানবাধিকারের কথা’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নিউরো সার্জন ডা. এস.এম আসাদুজ্জামান জুয়েল বলেন, চিকিৎসা গ্রহণকারী অনেকেই তাদের অধিকার সম্পর্কে জানেন না। ফলে, প্রত্যন্ত এলাকার অনেক লোক চিকিৎসা নিতে এসে দুর্ভোগের শিকার হচ্ছেন। লাভবান হচ্ছে কতিপয় দুষ্ঠুচক্র। এ থেকে উত্তরণে তিনি সকলকে কাজ করার আহবান জানান।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা সিলেট জেলা শাখার সভাপতি এডভোকেট আব্দুল মান্নানের সভাপতিত্বে ও মহানগর শাখার সাধারণ-সম্পাদক এবং বিশেষ প্রকাশনা ‘মানবাধিকারের কথা’ এর সম্পাদক আনাস হাবিব কলিন্সের পরিচালনায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, সংস্থার সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক আলহাজ্ব শাহীন আহমদ খান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সংস্থার সিলেট জেলা শাখার নির্বাহী সদস্য এডভোকেট আলী হায়দার, শাহপরান থানা শাখার সভাপতি সৈয়দ আকরাম আল শাহান, মহিলা পরিষদের সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক রওশন আরা মুকুল, আল-হামরা শপিং সিটি ও দোকান মালিক ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি মোহাম্মদ শামছুল আলম, বিশিষ্ট ব্যবসায়ী বাবুল আহমদ প্রমুখ। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, সংস্থার শাহপরান থানা শাখার সাধারণ সম্পাদক আব্দুল বাছেত মিলন এবং গীতা পাঠ করেন বিভূ ভূষণ সেন।

সভায় বক্তারা, নারীর প্রতি সকল প্রকার সহিংসতা প্রতিরোধে মানবাধিকার কর্মীদের আরো সোচ্চার ভূমিকা রাখার আহবান জানান। অনুষ্ঠানে সংস্থার সদস্যবৃন্দ ছাড়াও বিভিন্ন পেশার লোকজন উপস্থিত ছিলেন। – বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: