সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৫৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২২ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বের সবচেয়ে বেশি ভিআইপি ভারতে

full_2056022152_1484993327আন্তর্জাতিক ডেস্ক:: ‘জানিস আমার বাপের নাম কী?’ পথেঘাটে এই কথাটা প্রায়ই শুনতে পাওয়া যায়। রাস্তায় বেরোলে অনেক সময় ভিআইপির কারণে রাস্তা বন্ধ হয়ে যায়। আর এই ভিআইপি যদি অগনিত হয় তাহলে সাধারণের অবস্থা অনুমেয়। এক জরিপে দেখা গেছে বিশ্বের সবচেয়ে বেশি ভিঅাইপি ভারতে।

রাজনীতিবিদ থেকে বড় ব্যবসায়ী, খেলোয়াড় থেকে অভিনেতা- ভারতে সবাই ভিআইপি। আর সে কারণেই সাধারণ ভারতীয়রা সব সময় দ্বিতীয় শ্রেণীর নাগরিক। শুধু ভিআইপি নিজে নন, তার আত্মীয়-বন্ধুরাও তার কৃপায় ভিআইপি মর্যাদা পেয়ে থাকেন।

গোটা বিশ্বে ভিআইপি-র সংখ্যায় ভারত এক নম্বরে। সেদেশে সরকারি হিসেবেই যত ভিআইপি আছেন, আর কোনও দেশেই এত ভিআইপি নেই। অনেকে এ ক্ষেত্রে তাদের বিপুল জনসংখ্যার কথা বলবেন। তাহলে জেনে রাখুন জনসংখ্যায় তাদের থেকে অনেক বেশি এগিয়ে থাকা চিনে সরকারি হিসেবে ভিআইপি-র সংখ্যাটা অনেক কম।

ভারতে সরকারি হিসাবে ভিআইপি মর্যাদা পাওয়া মানুষের সংখ্যা ৪৫০ ছাড়িয়ে। এই ৪৫০ জন তারাই, যারা সরকারি নিরাপত্তা পেয়ে থাকেন। এছাড়াও অনেক ভিআইপি রয়েছেন।

মার্কিন বিমানবন্দরে অভিবাসন পেতে সুবিধার জন্য ২০১৫-য় ভারত সরকার দেশের ভিআইপিদের একটা তালিকা তৈরি করে। সেখানে প্রথমে ২০০০ জনকে রাখার কথা হয়। আগামী কয়েক বছরের মধ্যেই সংখ্যাটা ১৫০০০ ছাড়িয়ে যেতে পারে। বলা বাহুল্য, সমস্যাটা বুঝতে পেরে তালিকা ছোট করা হয়।

ব্রিটেনে সরকারি মতে ৮৪ জন ভিআইপি আছেন। ফ্রান্সে এই সংখ্যাটা ১০৯, জাপানে ১২৫, জার্মানিতে ১৪২, অস্ট্রেলিয়ায় ২০৫, আমেরিকায় ২৫২, দক্ষিণ কোরিয়ায় ২৮২, রাশিয়ায় ৩১২ এবং চিনে ৪৩৫।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: