সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৬ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নবীগঞ্জের বিভিন্ন দাবিতে চা শ্রমিকদের বিক্ষোভ (ভিডিওসহ)

teeeনবীগঞ্জ প্রতিনিধি ::
হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ইমাম ও বাওয়ানী চা- বাগানে বকেয়া বেতন-ভাতা’সহ বিভিন্ন দাবীতে ফের শনিবার সকাল থেকে ধর্মঘট পালন করে শ্রমিকরা। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা মিছিল দিয়ে ফ্যক্টরী ও অফিস ঘেরাও করে রাখে। খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ঘটনাস্থলে উপস্থিত হয়ে বাগান কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসেন। মালিক পক্ষ আগামী ৩০ জানুয়ারীর মধ্যে বকেয়া বেতন পরিশোধের (লিখিত চুক্তির মাধ্যমে) আশ্বাস দিলে বিকেল ৩টার দিকে শ্রমিকরা ধর্মঘট স্থগিত করেন ।

আমাদের নবীগঞ্জ প্রতিনিধি মতিউর রহমান মুন্না জানান, নবীগঞ্জ উপজেলার পানিউমদা ইউনিয়নে অবস্থিত ইমাম-বাওয়ানী চা বাগানের প্রায় সাড়ে ৪ শত শ্রমিকদের ৬ সপ্তাহের বকেয়া বেতন ও রেশন বাবত প্রায় ২০ লক্ষাধীক টাকা বকেয়া রয়েছে। দিন দিন কাজ করে রেশন ও সপ্তাহিক বেতন না ফেয়ে শ্রমিকরা মানবেতর জীবন যাপন করে আসছে।

ইতি পূর্বেও শ্রমিকরা বকেয়া বেতন আদায় ও অন্যান্য দাবী বাস্তবায়নের জন্য কোম্পানীর উপ মহা পরিচালক বরাবরে আবেদন করেও কোন সুরহা না হওয়ায় ধর্মঘট কর্মসূচি পালন করে শ্রমিকরা। উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপে শেষে গেল ডিসেম্বর মাসে তা পরিশোধ করে মালিক পক্ষ। অতঃপর এর পর থেকে প্রায় ৬ সপ্তাহ ধরে শ্রমিক, ম্যানাজার ও স্টাফদের রেশন ও বেতন না দেয়ায় আন্দোলনে নামে শ্রমিকরা। গতকাল শনিবার সকাল থেকে সব কাজ বন্ধ করে কয়েক শতাধীক শ্রমিক বিক্ষোভ করে।

খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জীতেন্দ্র কুমার নাথ, স্থানীয় ইউপি চেয়ারম্যান ইজাজুর রহমান, পুটিজুরি ইউপির সাবেক চেয়ারম্যান মুদ্দত আলী, ইউপি সদস্য আব্দুল কালামসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গরা বাগানে যান। তারা চা বাগানে গিয়ে শ্রমিকদের সাথে আলাপ আলোচনা করে তাদের দাবীর প্রতি সংহতি প্রকাশ করেন।

এসময় ইমাম বাওয়ানী চা বাগানের মালিক পক্ষে বাগানের ব্যবস্থাপনা পরিচালক এস.এম মোবাসসিরুল ইসলাম স্বাক্ষরিত ইমাম টি এস্টেট লিমিটেডে প্যাডে একটি লিখিত চুক্তি পত্রে উল্লেখ তাদের বকেয়া পাওনা পরিশোধ করার লিখিত ভাবে আশ্বাস দিয়ে বিকেল ৩টার দিকে শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার করার আহ্বান জানালে শ্রমিকরা ধর্মঘট কর্মসূচি ৩০ জানুয়ারী পর্যন্ত স্থগিত করে।
চলতি জানুয়ারী মাসের ৩০ তারিখের মধ্যে শ্রমিক, ম্যানাজার ও স্টাফদের বেতন না ফেলে ফের কঠোর আন্দোলন কর্মসূচির ডাক দিবেন বলে জানিয়েছেন শ্রমিক নেতারা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: