সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১৬ সেকেন্ড আগে
রবিবার, ২২ জানুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কোটা পদ্ধতি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব

unnamedসেলিম আহমেদ, সৌদি আরব:: পবিত্র হজ পালনের জন্য অন্যান্য দেশের ওপর আরোপিত কোটা পদ্ধতি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব । পাঁচ বছর ধরে অন্যান্য দেশের নির্দিষ্ট সংখ্যার ২০ শতাংশ কম মানুষ হজ করার সুযোগ পেতেন। পবিত্র কাবা শরিফ সম্প্রসারণের জন্য ওই কোটা পদ্ধতি আরোপ করে দেশটির সরকার । কোটা পদ্ধতি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। এখন থেকে বাংলাদেশসহ অন্যান্য দেশ থেকে ২০ শতাংশ বেশি মানুষ হজ করতে পারবেন। অর্থাৎ জনসংখ্যার অনুপাতে এখন শতভাগ মানুষ হজ্জ করতে যেতে পারবেন।

পাঁচ বছর ধরে ২০ শতাংশ কম মানুষ হজ পালনের জন্য সৌদি আরব যেতে পারতেন । দেশটির স্বরাষ্ট্রবিষয়ক প্রতিমন্ত্রী যুবরাজ মুহাম্মদ বিন নাইফ কোটা পদ্ধতি বাতিলের জন্য প্রস্তাব দেন । তিনি সুপ্রিম হজ কমিটির প্রধানেরও দায়িত্ব পালন করছেন।

ওই প্রতিবেদনে বলা হয়, পাঁচ বছর আগে সম্প্রসারণের কাজের জন্য কোটা পদ্ধতি করে হজে অংশগ্রহণকারীর সংখ্যা কমিয়ে আনা হয়। বর্তমানে সম্প্রসারণসহ অন্যান্য কাজ প্রায় শেষের দিকে। যুবরাজ মুহাম্মদ আগামী হজে আরো বেশি সংখ্যক মানুষকে স্বাগত জানানোর জন্য সংশ্লিষ্ট বিভাগগুলোকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন ।

এদিকে জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের কনসাল (হজ) মাকসুদুর রহমান সৌদি সরকারের এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি জানান, কোটা পদ্ধতি থাকার কারণে গত বছর এক লাখ এক হাজার বাংলাদেশি পবিত্র হজ পালনের সুযোগ পেয়েছিলেন। কোটা পদ্ধতি না থাকায় এ বছর এক লাখ ২৭ হাজার বাংলাদেশি হজ পালন করবেন বলে আশা করা হচ্ছে ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: