সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৭ সেকেন্ড আগে
রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কানাইঘাটে অরন্য সমবায় সমিতির কার্যক্রম নিয়ে উত্তেজনা

2-daily-sylhet-666-2কানাইঘাট প্রতিনিধি:: কানাইঘাট অরন্য সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ এর কার্যক্রম নিয়ে এলাকায় উত্তেজনা দেখা দিয়েছে। এ নিয়ে যে কোন সময় ঘটতে পারে অপ্রীতিকর ঘটনা ।

জানাযায়, ২০১৪ সালে উপজেলার খেরখেরি গ্রাম ও মমতাজগঞ্জ এলাকার ঠিকানা দিয়ে অরন্য সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ (৮৩/১৩-১৪তাং) নামে সমিতির নিবন্ধন দেয় জেলা সমবায় অফিস। কিন্তু খেরখেরি ও মমতাজগঞ্জে বাস্তবে তাদের কোন কার্যক্রম নেই।

স্থানীয়দের অভিযোগ প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের নাম ভাঙ্গিয়ে কানাইঘাট অরন্য সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ এর নেতৃবৃন্দ লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপির হালাবাদী ভোবা হাওয়ার এলাকায় প্রায় ৩শত বিঘা জমি তাদের দখলে নিয়েছে। এতে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় ঘটে যেতে পারে অনাঙ্খিত ঘটনা। বাস্তবে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের আওতায় কানাইঘাট উপজেলার বড়দেশ সার্বিক উন্নয়ন গ্রাম ও সবজি গ্রাম কায়স্তগ্রাম কৃষি সমবায় সমিতি নামে ২টি সমিতি রয়েছে বলে জানা গেছে। কিন্তু অরন্য সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি উক্ত জমি দখল করে ২টি মৎস্য খামার,গরুর খামার,কলা বাগানসহ নানা প্রজাতির গাছপালা রোপন করে বিশাল জমি টুকু তাদের দখলে নিয়েছে। এ নিয়ে পুর্ব আগফৌদ গ্রামের আব্দুস সাত্তার গংরা শুরু থেকেই সমিতিকে তাদের বন্দোবস্ত জমি ছেড়ে খামার করার অনুরোদ করে আসলে সমিতি কতৃপক্ষ কর্নপাত করে নাই।

আব্দুস সাত্তার জানান, তিনিসহ এলাকার বেশ কয়েকজন লোক সরকারের কাছ থেকে প্রায় ১৪ একর জমি বন্দোবস্ত এনেছেন। কিন্তু কোথায় থেকে ওরা সমিতি নিয়ে এসে তাদের সে জায়গা টুকু দখলের পায়তারা করছে। এ নিয়ে কানাইঘাট থানা ও আদালতে মামলা চলছে।

এদিকে অরন্য সমবায় সমিতির সভাপতি হাজী ফরিদ উদ্দিনসহ নেতৃবৃন্দ জানান স্থানীয় সমবায় অফিসের নির্দেশে তারা ডোবা হাওয়রে ৩শত বিঘা জমির উপর ২টি মৎস্য খামার প্রকল্প হাতে নেন। এ বিষয় উপজেলা সমবায় অফিসার জামাল উদ্দিনের সাথে স্থানীয় সাংবাদিকের কথা হলে তিনি বলেন কানাইঘাট উপজেলায় ৯৩টি সমিতি রয়েছে। সেখানে প্রত্যেকটি সমিতির অগ্রাধিকার রয়েছে। শুধু অরন্য সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতিকে একক ভাবে অগ্রাধিকারের নির্দেশ দেওয়া হয়নি।
এছাড়া তিনি বলেন সমবায় বিধি বহির্ভুত কোন কার্যক্রম হলে অব্যশই সমবায় বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: