সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ৪৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কীভাবে অফিসের কাজের ফাঁকে ওজন কমাবেন?

1484032661লাইফ স্টাইল ডেস্ক:: অফিস মানেই কাজ সারাদিন। খাওয়া দাওয়া কখনো সময় মতো হয়, আবার কখনো পড়ে যায় লম্বা বিরতি। তারপর জাঙ্ক ফুড খাওয়া তো আছেই। কম্পিউটারের পাশে বিভিন্ন ধরণের খাবারের জিনিস সাজিয়ে বসারও অনেকের অভ্যাস রয়েছে। কিন্তু টানা ডেস্ক-এ বসে কাজ করতে করতে দেখবেন, আপনার ভুঁড়ি খুব সহজেই বড় হচ্ছে। জাঙ্ক ফুড খেয়ে বা বসে বসে কাজ করে নিয়মিত শরীরের মেদ বাড়ছে। কিন্তু এই সমস্যার কোনো সমাধান পাচ্ছেন না। সকালে উঠে জিমে বা মর্নিং ওয়াকেও যেতে পারছেন না। তাহলে করবেন কী? চিন্তা নেই, মেদ কমানোর উপায় রয়েছে অফিসে বসেই। কী করতে হবে তার জন্য দেখে নিন।

১. কাজের মাঝে বিরতি নিন। অনেকক্ষণ এক নাগাড়ে কাজ করার মাঝে এক-দু’বার নিজের চেয়ার থেকে উঠুন। কফি খান। রিল্যাক্স করুন। তাতে আপনার শরীর চালনা হবে।

২. পানি পান করুন বেশি করে। অনেকক্ষণ এক জায়গায় বসে থাকলে শুধু যে চর্বি বাড়ে তা নয়; হজমেরও গণ্ডগোল হয়। তাই বেশি করে পানি পান করুন। এতে আপনার হজমের সমস্যাও দূর হবে, আবার ক্যালরি ঝরতেও সাহায্য করবে। নারকোলের জল খেতে পারলে খুব ভাল হয়।

৩. অবসরের খাবারের দিকে নজর রাখুন। বেশি ক্যালরি যুক্ত খাবার খাওয়া কখনোই উচিত নয়। বিশেষত, যে সব খাবারে চিনি বেশি সেসব খাবারও বাদ দিন আপনার তালিকা থেকে। চকলেট জাতীয় খাবার বা আইসক্রিম খাবেন না।

৪. চেয়ারে বসেই কিছু অল্প ব্যায়াম করুন। এতে আপনার শরীরে প্রতিদিন অনেক পরিমাণে ক্যালরি পুড়তে পারে। চেয়ারে বসেই আপনার পা মাটিতে ঠেকিয়ে রাখুন। এবার আপনার শরীরের উপরের অংশকে একবার একদিকে যতটা সম্ভব ঘোরানোর চেষ্টা করুন। আবার বিপরীত দিকেও একইভাবে ঘোরান আপনার শরীর। দিনে অন্তত দশবার করে এই ব্যায়াম করুন চেয়ারে বসে।

৫. চেয়ার বসে বসেই কিছু ব্যায়াম করা প্রয়োজন। পা মেঝে থেকে অল্প উপরে তুলে রাখুন। এবার দুই পায়ের পাতাকে উপর দিকে করে নিজের শরীরের দিকে টেনে রাখুন ১০ সেকেন্ড। এবার ছেড়ে দিয়ে ঠিক উল্টো দিকে অর্থাৎ শরীরের বাইরের দিকে ঠেলে দিন পায়ের পাতাকে। এইভাবে দশ সেকেন্ড রাখুন। এই ব্যায়ামে আপনার ক্যালরিও ঝরবে, আবার পায়ের ব্যথাও কম হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: