সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
বুধবার, ১৬ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এবার ৪৮ দলের অংশগ্রহণে বিশ্বকাপ ফুটবল

khela_dailysylhetখেলাধুলা ডেস্ক ::

চূড়ান্ত হলো ৪৮ দলের অংশগ্রহণে বিশ্বকাপ ফুটবল। আলোচনাটা চলছিল অনেক দিন ধরেই, এবার সেটি চূড়ান্ত হল। আজ জুরিখে ফিফা কাউন্সিলের সভা শেষে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, ২০২৬ সাল থেকে বিশ্বকাপ হবে ৪৮ দলের। ৪৮ দল ১৬টি গ্রুপে ভাগ হয়ে খেলবে বিশ্বকাপ। প্রতি গ্রুপে থাকবে ৩টি করে দল। গ্রুপ পর্ব থেকেই থাকবে পেনাল্টি শুটআউট।

গ্রুপ পর্বে প্রত্যেক দল দুটি করে ম্যাচ খেলবে। গ্রুপের সেরা দুটি দল উঠবে নকআউট পর্বে। ৩২টি দলকে নিয়ে হবে প্রথম নকআউট পর্ব। টুর্নামেন্টে ম্যাচ হবে মোট ৮০টি। বর্তমানে ৩২ দলের ফরম্যাটে ম্যাচ হয় মোট ৬৪টি। ১৯৯৮ সালের আসর থেকে ৩২ দলের বিশ্বকাপ হয়ে আসছে। পরের দুটি আসরও হবে ৩২ দলের।

বর্তমান ফরম্যাটে চার দলকে নিয়ে একটি করে গ্রুপ পর্ব। মোট আটটি গ্রুপে চলে খেলা। এবার হবে তিন দলের একটি করে গ্রুপ। গ্রুপের সংখ্যা হবে ১৬টি। গ্রুপ পর্বে দুটি করে ম্যাচ খেলবে প্রত্যেক দল। গ্রুপ সেরা দুটি দল উঠবে নকআউট পর্বে। ৩২টি দলকে নিয়ে হবে প্রথম নকআউট পর্ব। এখন যেটি হয় ১৬ দলের।

ফিফার বর্তমান সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো আমলে সবচেয়ে বড় সিদ্ধান্ত এটিই। ইনফান্তিনোর নির্বাচনী ইশতেহারেরও সবচেয়ে গুরুত্ব পেয়েছিল এই বিষয়টি। যদিও বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানো নিয়ে পক্ষে-বিপক্ষে বেশ কিছুদিন ধরেই চলে আসছিল আলোচনা।

সূত্র: সিএনএন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: