সর্বশেষ আপডেট : ২ মিনিট ১ সেকেন্ড আগে
শনিবার, ২২ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কী ধরনের ভবিষ্যৎ আমরা চাই : টাটার সম্মেলনে ড. ইউনূস

1484052988নিউজ ডেস্ক:: নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস গত ৯ জানুয়ারি ২৪০টি টাটা কোম্পানির প্রধান নির্বাহী ও শীর্ষ কর্মকর্তাদের উদ্দেশে ভাষণ দেন।

ভারতের উড়িষ্যা রাজ্যের ভুবনেশ্বরে “টাটা সাসটেইন্যাবিলিটি কনক্লাভ অন ফিউচার-প্রুফ বিজনেস” শীর্ষক টাটার এই সম্মেলন অনুষ্ঠিত হয়। মঙ্গলবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ উপলক্ষে সমবেত শীর্ষ কর্মকর্তাদের উদ্দেশে ভাষণে তিনি প্রশ্ন তোলেন– কোন ভবিষ্যৎ নিয়ে আমরা কথা বলছি? আমরা কি সেই ভবিষ্যতের সাথে খাপ খাওয়াতে নিজেদেরকে প্রস্তুত করবো, যা এমন সব শক্তি দিয়ে তৈরি যার উপর আমাদের কোন নিয়ন্ত্রণ নেই, নাকি আমাদের প্রয়োজন মাফিক একটি ভবিষ্যৎ আমরা নিজেরাই তৈরি করে নেবো? আসল প্রশ্নটি হলো – কী ধরনের ভবিষ্যৎ আমরা চাই এবং সেটা আমরা কীভাবে তৈরি করবো?

দরিদ্র মানুষের ভবিষ্যতের কথা ভেবে কীভাবে তিনি গ্রামীণ ব্যাংক নামের আর্থিক প্রতিষ্ঠানটি গড়ে তুলেছিলেন সে কাহিনী তিনি সম্মেলনে অংশগ্রহণকারীদের কাছে বর্ণনা করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করার সময়ে তিনি কীভাবে দুর্ভিক্ষ, যুগ যুগ ধরে চলে আসা মহাজনী প্রথা, দুর্বল স্বাস্থ্য, নিরক্ষরতা, বেকারত্ব ইত্যাদি সমস্যার মুখোমুখি হয়েছিলেন তিনি সেসব বিষয়ে বলেন।

এ থেকে সৃষ্টি হলো আরো কিছুর – স্যানিটেশন, স্বাস্থ্য সেবা, পুষ্টি এবং আরো অনেক সমস্যার সমাধান। প্রতিটি সমস্যা সমাধানের জন্য তিনি সৃষ্টি করলেন একটি নতুন ধরনের ব্যবসা – সামাজিক ব্যবসা। সামাজিক ব্যবসার এই তত্ত্ব সৃষ্টি হয়েছে দীর্ঘ অভিজ্ঞতা থেকে – সমস্যা সমাধানের জন্য ব্যবসা, ব্যক্তিগত মুনাফার জন্য নয়।

প্রফেসর ইউনূস বলেন, অন্যের জন্য কাজ করতে মানুষ জন্ম নেয় না। প্রতিটি মানুষই জন্মগতভাবে একজন উদ্যোক্তা। চাকরি খোঁজার জন্য নয় বরং কাজ সৃষ্টি করতেই মানুষের জন্ম।

তিনি বলেন, আমাদের উচিত তরুণদেরকে উদ্যোক্তা হতে উৎসাহিত করা। প্রতিটি মানুষই যাতে তার নিজের ব্যবসা শুরু করতে পারে সেজন্য উপযুক্ত ইকো-সিস্টেম গড়ে তোলা প্রয়োজন। একটি যথাযথ আর্থিক কাঠামো এই ইকো-সিস্টেমের একটি অপরিহার্য অংশ হতে হবে।

প্রফেসর ইউনূস মনে করেন যে, এই ধরনের কর্ম ও আগ্রহ থেকেই তাঁর তিনটি বৈশ্বিক লক্ষ্য – অর্থাৎ শূন্য দারিদ্র, শূন্য বেকারত্ব ও শূন্য নিট কার্বন নিঃস্বরণের লক্ষ্য অর্জন সম্ভব।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: