সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শনিবার, ২১ জানুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঝড়ে হাজার বছরের সুরঙ্গ গাছের পতন

full_1503980232_1484042671আন্তর্জাতিক ডেস্ক:: সুরঙ্গ কাটা গাছটি সিকোইয়া গাছ, পাইওনিয়ার কেবিন ট্রি বলে যার ইতিহাস রয়েছে। আঠারো শতকের শেষ দিকে সুবিশাল এই প্রাচীন গাছটির গুঁড়িতে সুড়ঙ্গ কেটে গাড়ি চলাচলের মতো পথ করা হয়। এ জন্য এটি টানেল ট্রি বলেও পরিচিত। এই সুরঙ্গ গাছের ভেতরে দিয়ে চলা-ফেরা করতে বেশ পছন্দ পর্যটকেরা।

তবে এই গাছ এখন আর আকাশমুখী হয়ে দাঁড়িয়ে নেই। ঝড়বৃষ্টি আর বন্যা এই কালের সাক্ষীকে ভূতলশায়ী করেছে। তাছাড়া গাছে গুড়িটির দূর্বল হয়ে যাওয়ায় কয়েক বছর আগে  একপাশে বেশ খানিকটা হেলে পড়ে গাছটি। তবে এর উপরের একটি শাখা জীবিত ছিল।

রয়টার্সের খবরে জানানো হয়, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া মধ্য ও উত্তরাঞ্চলে কয়েক দিন ধরে চলা ঝড় বৃষ্টিতে স্থানীয় সময় গত রোববার পতন হয়েছে সুরঙ্গ গাছটির। কালাভেরাস কাউন্টির কালাভেরাস বিগ ট্রিস স্টেট পার্কের সঙ্গে যুক্ত অলাভজনক একটি সংস্থা এ তথ্য জানিয়েছে।

মাটিতে উপরে পড়ে থাকা এই সুরঙ্গ গাছটির ছবি দেখে অনেকেই শোকাহত। লেখা রয়েছে গাছের পরিচয়। আঠারো শতকের আশির দশকে সিকোইয়া গাছটির গুঁড়িতে সুড়ঙ্গ কেটে বিশাল এক ফোকর তৈরি করা হয়। সুড়ঙ্গপথটি ২ দশমিক ৪ কিলোমিটার দীর্ঘ। যুক্তরাষ্ট্রের বন বিভাগ বলছে, কেবল পর্যটকেরাই ওই সুড়ঙ্গপথ দিয়ে পার হতেন। স্থানীয় সময় বেলা দুইটার দিকে গাছটি পড়ে যায়।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল পার্ক সার্ভিস বলছে, জায়ান্ট সিকোইয়াগাছগুলো তিন হাজারেরও বেশি বছর বাঁচে। এটি বিশ্বের দীর্ঘজীবী গাছগুলোর মধ্যে একটি ছিল।
ভেঙে পড়া মহীরূহের একাংশ। ছবি: কালাভেরাস বিগ ট্রিস অ্যাসোসিয়েশন ফেসবুক পেজ
সানফ্রান্সিসকো ক্রনিকেলকে পার্কের স্বেচ্ছাসেবী জিম অ্যালডে বলেন, পার্কটি পানিতে ডুবে গিয়েছিল। মাটিতে আছড়ে পড়া গাছটি দেখে মনে হচ্ছিল, কোনো পুকুর, হ্রদ বা নদীতে পড়ে আছে।

সানফ্রান্সিসকো ক্রনিকেল আরো বলছে, বৃষ্টির পানি জমে থাকা ও অগভীর শিকড়ের কারণে গাছটি পড়ে গেছে। গাছটির শিকড় মাত্র দুই থেকে চার ফুট গভীরে ছিল। গত সোমবার পর্যন্ত গাছটির প্রকৃত বয়স বোঝা যায়নি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: